Opu Hasnat

আজ ১৬ এপ্রিল মঙ্গলবার ২০২৪,

সৈয়দপুর খাদ্যগুদামেও ব্রাজিলের আমদানি করা অপুষ্ট ও নিম্নমানের গম সারাবাংলানীলফামারী

সৈয়দপুর খাদ্যগুদামেও ব্রাজিলের আমদানি করা অপুষ্ট ও নিম্নমানের গম

নীলফামারীর সৈয়দপুরেও খাদ্য গুদামে ব্রাজিল থেকে আমদানিকৃত অপুষ্ট ও নিম্নমানের সাড়ে ৩শ’ মেট্রিক টন গম মজুদ করা হয়েছে। ফলে শুরু হয়েছে তোলপাড়। এসব গম ঠাকুরগাঁও, পঞ্চগড়, নীলফামারীতে টেষ্ট রিলিফ (টিআর), কাজের বিনিময়ে খাদ্য কর্মসূচি (কাবিখা) কর্মসূচিসহ বিভিন্ন সরকারি প্রকল্পে ব্যবহার করা হবে বলে সংশ্লিষ্ট সূত্র জানিয়েছে।
সূত্র জানায়, অপুষ্ট, খাবার অযোগ্য ও নিম্নমানের অত্যন্ত ছোট আকৃতির এই গম মংলাবন্দর হয়ে সৈয়দপুর রেলওয়ে স্টেশন ইয়ার্ডে আনা হয় কয়েকদিন আগে। ২৮টি মালবাহী ওয়াগনে সাড়ে ১২শ’ মেট্রিক টন গম গ্রহণ করেন সৈয়দপুর  সরকারি খাদ্য গুদামের ভারপ্রাপ্ত কর্মকর্তা হামুনুর রহমান সরকার। 
সৈয়দপুর রেলওয়ে স্টেশন ইয়ার্ডে খালাস হওয়া গমের মধ্যে ৫শ’ মেট্রিক টন পাশের ঠাকুরগাঁও ও পঞ্চগড়ে এবং ৪শ’ মেট্রিক টন নীলফামারী জেলার অন্যান্য খাদ্য গুদামে মজুদ করা হয়েছে। অবশিষ্ট গম সৈয়দপুর সরকারি খাদ্য গুদামে মজুদ করা হয়েছে। এর পরিমাণ প্রায় সাড়ে ৩শ’ মেট্রিক টন।
আমদানিকৃত ওই গম গ্রহণ করছে না কোন প্রতিষ্ঠান। পুলিশের রেশনের চালানে ওই গম চালিয়ে দেয়ার চেষ্টা করা হলেও নিম্নমানের দেখে তা গ্রহণ করা হয়নি। এ ব্যাপারে সৈয়দপুর সরকারি খাদ্য গুদামের কর্মকর্তা হামুনুর রহমান জানান, ব্রাজিল থেকে আমদানিকৃত গমের একটি চালান সৈয়দপুরেও এসেছে। গত ১২ জুন ওই গম গ্রহণ করি। আমরা সরকারি চাকরী করি তাই সরকারি নির্দেশ অমান্য করার কোন ক্ষমতা আমাদের নেই। এর বেশি তিনি আর কিছু বলতে রাজি হননি। 
এ প্রসঙ্গে সৈয়দপুর উপজেলা খাদ্য নিয়ন্ত্রন কর্মকর্তা মাহবুব হাবিব জানান, সরকারি খাদ্য গুদামে মজুদ করা কিছু গম এরই মধ্যে ময়দা মিলে সরবরাহ করা হয়েছে। এর কিছু দেয়া হবে গ্রামীণ প্রকল্পের টিআর আর কাবিখা প্রকল্পে বলে জানান তিনি।