Opu Hasnat

আজ ১৪ জুলাই রবিবার ২০২৪,

রংপুর জেলা রোভারের বিশ্ব শান্তি দিবস উদযাপন রংপুর

রংপুর জেলা রোভারের বিশ্ব শান্তি দিবস উদযাপন

Actions for Peace:Our Ambition For the #GlobalGoals এই প্রতিপাদ্যকে সামনে রেখে বাংলাদেশ স্কাউটস রংপুর জেলা রোভার স্কাউটের আয়োজনে ২১ সেপ্টম্বর বিশ্ব শান্তি দিবস উদযাপিত হয়েছে। 

জাতিসংঘের সাধারন পরিষদের সিদ্ধান্ত অনুযায়ী প্রতি বছর ২১ সেপ্টেম্বর আন্তর্জাতিক শান্তি দিবস উদযাপন করা হয়।  তারই ধারাবাহিকতায় বাংলাদেশ স্কাউটসের মেসেঞ্জার অব পিস বিভাগ দিবসটি উদযাপনের উদ্যোগে গ্রহণ করে। বাংলাদেশ স্কাউটসের নির্দেশনা জাতীয়, অঞ্চল, জেলা ও ইউনিট পর্যায়ে দিবসটি উদযাপনের অংশ হিসবে জেলা পর্যায়ে বিশ্ব শান্তি দিবস উদযাপন উপলক্ষে বাংলাদেশ স্কাউটস রংপুর জেলা রোভার আয়োজনে বিভিন্ন  কর্মসূচি গ্রহন করা হয়। 

দিবসটি যথাযথ মর্যাদায় উদযাপন উপলক্ষে ২১ সেপ্টম্বর ২০২৩ বিকেলে রংপুর পলিটেকনিক ইন্সটিটিউট রোভার স্কাউট ডেন এ জেলা রোভারের বিভিন্ন ইউনিটের রোভার ও গার্লইন রোভার স্কাউট সদস্যদের অংশগ্রহণে বিশ্ব শান্তি দিবসের উপর উপস্থিত বক্তৃতা, আলোচনা সভা ও পুরস্কার বিতরণ অনুষ্ঠান,  বৃক্ষ রোপণ, শান্তি রালী এবং জনসেচতনতা মূলক ক্যাম্পেইন অনুষ্ঠিত হয়।

এতে রংপুর জেলা রোভারের সম্পাদক মহাদেব কুমার গুন এর সভাপতিত্বে প্রধান অতিথি ও মূখ্য আলোচক হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ স্কাউটস রংপুর জেলা রোভারের কমিশনার প্রফেসর ড.আরেফিনা বেগম। 

এছাড়াও এতে উপস্থিত ছিলেন জেলা রোভারের সিনিয়র রোভারমেট প্রতিনিধি মোঃ রেজওয়ান হোসেন সুমন, গার্লইন সিনিয়র রোভারমেট প্রতিনিধি রোকসানা খাতুন মায়া। এ সময় জেলা রোভারের কমিশনারের পক্ষ থেকে শান্তি দিবসের ভালোবাসার প্রতীক স্বরূপ দিবসটি উদযাপনে অংশগ্রহণকারী সকল রোভার ও গার্লইন রোভার স্কাউটদের মাঝে গোলাপ দিয়ে ভালোবাসার শুভেচ্ছা জানানো হয়।

সংঘাত কিংবা যুদ্ধ নয়, চাই শান্তি আর এই শান্তি প্রতিষ্ঠায় স্কাউটিংয়ের আইন, প্রতিজ্ঞা, স্লোগান ও মটোর প্রতিফলনের মাধ্যমে কাব, স্কাউট, রোভার ও স্কাউটাররা অগ্রণী ভূমিকা রাখছে। স্কাউটিং আন্দোলনের মাধ্যমে একজন শিশু, কিশোর-কিশোরী, যুবক-যুবতী নৈতিক জ্ঞান সম্পন্ন  আর্দশ নাগরিক হিসেবে গড়ে উঠে।

এদিকে সকালে বাংলাদেশ স্কাউটস রংপুর জেলার আয়োজনে দিবসটি উদযাপিত হয়। দিবসটি উপলক্ষে জেলা স্কাউটের বিভিন্ন প্রতিষ্ঠানের কাব ও স্কাউট সদস্যদের অংশগ্রহণে  সকালে জেলা স্কাউট ভবন থেকে একটি শান্তি রালি বের হয়ে জেলা প্রশাসকের কার্যালয়ে এসে শেষ হয়। দিবসটি বিভন্ন কর্মসূচির মধ্যদিয়ও ইউনিট পর্যায়ে পালিত হয়।