Opu Hasnat

আজ ৪ অক্টোবর বুধবার ২০২৩,

আইসিসির মাসসেরা ক্রিকেটার সাকিব খেলাধুলা

আইসিসির মাসসেরা ক্রিকেটার সাকিব

ক্যারিয়ারে দ্বিতীয়বারের মতো আইসিসির মাসসেরার পুরস্কার ‘প্লেয়ার অব দ্য মান্থ’ জিতলেন সাকিব আল হাসান। নিউজিল্যান্ডের কেন উইলিয়ামসন এবং সংযুক্ত আরব আমিরাতের আসিফ খানকে পেছনে ফেলেছেন তিনি ।

গত মার্চে ব্যাটে-বলে দুরন্ত ছন্দে ছিলেন সাকিব আল হাসান। টিম সাউদিকে ছাড়িয়ে হয়েছেন টি-টোয়েন্টিতে সর্বোচ্চ উইকেট সংগ্রাহক। এছাড়া গড়েছেন একের পর এক কীর্তি। এবার অসাধারণ সেই পারফরম্যান্সের স্বীকৃতিস্বরূপ আইসিসির মাসসেরা ক্রিকেটারের পুরস্কার জিতেছেন বিশ্বসেরা অলরাউন্ডার।

মার্চ মাস জুড়ে সাকিব বাংলাদেশের হয়ে বেশ কিছু ম্যাচে মাঠে নামেন। তিনি ইংল্যান্ডের বিরুদ্ধে তিন ম্যাচের ওয়ানডে সিরিজে ২টি হাফ সেঞ্চুরিসহ মোট ১৪১ রান করার পাশাপাশি ৬টি উইকেটও দখল করেন।

প্রথম দুই ম্যাচ বাংলাদেশ হেরে গেলেও শেষ ম্যাচে জয় পায় টাইগাররা। ওই ম্যাচে সাকিব ৭১ বলে ৭৫ রান করেন এবং বল হাতে নেন ৪ উইকেট। তার অলরাউন্ড পারফরম্যান্সের কাছে হেরে যায় ইংল্যান্ড।

পরে ইংল্যান্ডের বিরুদ্ধে তিন ম্যাচের টি-২০ সিরিজে ৩৮ রান করেন। পাশাপাশি ৩টি উইকেট দখল করেন তিনি। প্রথম টি-টোয়েন্টিতে অপরাজিত ৩৪ রান করে বাংলাদেশকে জয় এনে দেন তিনি।

আয়ারল্যান্ডের বিপক্ষে পরের ৩ ম্যাচের ওয়ানডে সিরিজে সাকিব সংগ্রহ করেন ১টি অর্ধশতরানসহ ১১০ রান ও ১টি উইকেট। এর মধ্যে একটি ছিল ৯৩ রানের ইনিংস। আইরিশদের বিরুদ্ধে ৩ ম্যাচের টি-২০ সিরিজেও ৬৪ রান করার পাশাপাশি ৫টি উইকেট পকেটে পোরেন তিনি। একটি ম্যাচেই ৫টি উইকেট নেন তিনি।

সব মিলিয়ে মার্চ মাসে সাকিব খেলেন ১২টি ম্যাচ। ৩৫৩ রান করার পাশাপাশি নেন ১৫টি উইকেট।