Opu Hasnat

আজ ২২ মে বুধবার ২০২৪,

রাজবাড়ীতে জাটকা সংরক্ষণ সপ্তাহে মা ইলিশ রক্ষায় জেলেদের শপথ গ্রহণ রাজবাড়ী

রাজবাড়ীতে জাটকা সংরক্ষণ সপ্তাহে মা ইলিশ রক্ষায় জেলেদের শপথ গ্রহণ

“করলে জাটকা সংরক্ষণ বাড়বে ইলিশ উৎপাদন, আজকের জাটকা আগামী দিনের ইলিশ” এই প্রতিপাদ্যকে সামনে রেখে  রাজবাড়ীতে মা ইলিশ সংরক্ষনের শপথ নিলেন পদ্মা পাড়ের জেলেরা।

জাটকা সংরক্ষণ সপ্তাহ উপলক্ষে শনিবার (০১ এপ্রিল ) সকালে  রাজবাড়ীর গোয়ালন্দ উপজেলার দৌলতদিয়া পদ্মা পাড়ে পরিত্যক্ত ১ নম্বর ফেরিঘাট এলাকায় এ শপথ নেন তারা।

ইলিশ সম্পদ উন্নয়ন সংক্রান্ত টাস্কফোর্স কমিটির আয়োজনে জাটকা সংরক্ষণ সপ্তাহের কর্মসুচীতে  প্রধান অতিথি হিসাবে বক্তক্তা করেন রাজবাড়ী জেলা প্রশাসক আবু কায়সার খান।

এ সময় গোয়ালন্দ উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. জাকির হোসেনের সভাপতিত্বে ও রাজবাড়ী সদর উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা মোস্তফা আল রাজিব এর সঞ্চালনায় বিশেষ অতিথি হিসাবে বক্ততা করেন অতিরিক্ত পুলিশ সুপার মো. সালাহউদ্দিন, জেলা মৎস্য কর্মকর্তা মো. মশিউর রহমান, গোয়ালন্দ উপজেলা পরিষদের চেয়ারম্যান ও উপজেলা আওয়ামী লীগের সভাপতি মো. মোস্তফা মুন্সি, গোয়ালন্দ ঘাট থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) স্বপন কুমার মজুমদার প্রমূখ।

এ সময় প্রধান অতিথি হিসেবে জেলা প্রশাসক আবু কায়সার খান বলেন, ইলিশ হচ্ছে আমাদের একটি সম্পদ। এই সম্পদ রক্ষায় সকলকে এগিয়ে আসতে হবে। তাই এসময় জাটকা ক্রয়, বিক্রয়, মজুদ ও বাজারজাতকরণ থেকে বিরত থাকতে হবে। প্রধান অতিথির বক্তৃতার সাথে সাথে জাটকা ইলিশ না ধরার জন্য সকল জেলে হাত তুলে সপথ গ্রহন করেন।

উদ্বোধনী অনুষ্ঠান শেষে পদ্মা নদীতে জেলা ও উপজেলা প্রশাসন সহ জেলেদের নিয়ে নৌকা, লঞ্চ ও স্পিডবোর্ডসহ একটি নৌ-র‌্যালী বের হয়। র‌্যালীটি পরিত্যক্ত ১নং ফেরিঘাট এলাকার পদ্মা নদী থেকে বের হয়ে স্থানীয় কলাবাগান নামক এলাকার পদ্মা নদী প্রদক্ষিণ করে পুনরায় পরিত্যক্ত ১নম্বর ফেরিঘাট এলাকায় এসে শেষ হয়।