Opu Hasnat

আজ ২৩ ফেব্রুয়ারী শুক্রবার ২০২৪,

কুমিল্লায় ৫০ মেগাওয়াট ক্ষমতাসম্পন্ন বিদ্যুৎকেন্দ্রের নির্মাণ কাজ উদ্বোধন কুমিল্লা

কুমিল্লায় ৫০ মেগাওয়াট ক্ষমতাসম্পন্ন বিদ্যুৎকেন্দ্রের নির্মাণ কাজ উদ্বোধন

কুমিল্লা ইপিজেডে বেঙ্গল ইলেকট্রিসিটি জেনারেশান লিমিটেডের ৫০ মেগাওয়াট ক্ষমতাসম্পন্ন বিদ্যুৎকেন্দ্রের নির্মাণ কাজ উদ্বোধন করা হয়েছে।

বেঙ্গল গ্রুপের চেয়ারম্যান মোরশেদ আলমের সভাপতিত্বে বুধবার দুপুরে কুমিল্লা ইপিজেডে প্রধান অতিথি হিসেবে এ প্রকল্পের উদ্বোধন করেন বেপজার নির্বাহী চেয়ারম্যান মেজর জেনারেল আবুল কালাম মো. জিয়াউর রহমান।

এসময় তিনি বলেন, ইপিজেডের শিল্পকারখানায় নিরবচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহ নিশ্চিত করতে অন্য উৎসের প্রতি নির্ভরশীলতা কমিয়ে নিজ উদ্যোগে বিদ্যুৎ উৎপাদনের স্বয়ংসম্পূর্ণতা অর্জনের লক্ষ্যে কাজ করছে বেপজা।

বেপজা চেয়ারম্যান আরও বলেন, বেপজা প্রচলিত পদ্ধতিতে বিদ্যুৎ উৎপাদনের পাশাপাশি সৌরবিদ্যুৎ উৎপাদনে বিনিয়োগকারীদের বিশেষভাবে উৎসাহিত করছে। বেঙ্গল গ্রুপের বিদ্যুৎকেন্দ্র ইপিজেডে উৎপাদন কাজ তরান্বিত করবে।

এসময় বেঙ্গল গ্রুপের চেয়ারম্যান মোরশেদ আলম বলেন, এই বিদ্যুৎকেন্দ্র শুধু কুমিল্লা নয় জাতীয় অর্থনীতিতেও ভূমিকা রাখবে কুমিল্লা ইপিজেডের কারখানাগুলোতে নিরবচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহ নিশ্চিতকরণ, বিদ্যুৎ উৎপাদনে স্বয়ংসম্পূর্ণতা অর্জন এবং অর্থনীতিতে আরও ব্যাপকভাবে ভূমিকা রাখতে যাত্রা শুরু হলো বেঙ্গল ইলেকট্রিসিটি জেনারেশন লিমিটেডের ৫০ মেগাওয়াট বাণিজ্যিক বিদ্যুৎকেন্দ্রের কাজ।

তিনি আরও বলেন, এই বিদ্যুৎকেন্দ্রের মাধ্যমে ভবিষ্যতে জাতীয় গ্রিডে বিদ্যুৎ সরবরাহ সম্ভব হবে। বেঙ্গলের এই বিদ্যুৎকেন্দ্রে অত্যাধুনিক ও উন্নতমানের প্রযুক্তি ব্যবহার করা হবে।

এফবিসিসিআইয়ের সভাপতি জসিম উদ্দিন বলেন, বিদ্যুৎখাতে সরকারের অগ্রগতির ধারাকে অব্যাহত রাখবে এই বিদ্যুৎকেন্দ্র।

কুমিল্লা ইপিজেডের নির্বাহী পরিচালক জিল্লুর রহমানসহ বেপজা কর্তৃপক্ষ ও কুমিল্লা ইপিজেডের ঊর্ধ্বতন কর্মকর্তারা এসময় উপস্থিত ছিলেন।