Opu Hasnat

আজ ৬ অক্টোবর বৃহস্পতিবার ২০২২,

ব্রেকিং নিউজ

রাজবাড়ীতে ফসলী জমিতে ইটভাটা বন্ধের দাবীতে মানববন্ধন রাজবাড়ী

রাজবাড়ীতে ফসলী জমিতে ইটভাটা বন্ধের দাবীতে মানববন্ধন

রাজবাড়ী জেলার বালিয়াকান্দি উপজেলার ইসলামপুর ইউনিয়নে জনবসতিপূর্ন এলাকায় ফসলী জমিতে আরএনবি নামে একটি ইটভাটা তৈরি করেছে প্রভাবশালী মহল। ওই ইটভাটা বন্ধের দাবীতে মানবন্ধন কর্মসুচী পালন করেছে ইসলামপুর ইউনিয়নের পরিবেশ রক্ষা কমিটি ও এলাকাবাসী।

সোমবার (১৯  সেপ্টেম্বর) সকালে ইসলামপুর ইউনিয়নের রামদিয়া-গান্ধিমারা সড়কে আরএনবি ইটভাটার সামনে ওই মানববন্ধন কর্মসুচী পালিত হয়।

সকাল ১০ টা থেকে ১১ টা পর্যন্ত চলা ঘন্টা ব্যাপী মানববন্ধন কর্মসুচীতে হাজী আব্দুল রাজ্জাক, মোঃ নজরুল ইসলাম, আব্দুর রহিম বক্তৃতা করেন।

বক্তারা এ সময় বলেন, আরএনবি ইটভাটা কর্তৃপক্ষ এলাকার মানুষের কাছ  থেকে দুই বছরের জন্য জমি লীজ নিয়ে ভাটার কার্যক্রম শুরু করে। ইটভাটাটি তৈরি হওয়ার পর থেকে এলাকায় কৃষিপন্যের উপর ব্যাপক প্রভাব পরেছে। তাছারা ভাটা সংলগ্ন একটি বিদ্যালয়, একটি মাদ্রাসা ও বাজার থাকায় শিক্ষার্থীরা চরম স্বাস্থ্যঝুকিতে আছে। ভাটার কালো ধোয়ায় পরিবেশের ক্ষতি হচ্ছে। তাই অনতিবিলম্বে ওই ইটভাটাটি বন্ধের জোর দাবী জানান তারা। অন্যথায় কঠোর আন্দোলনের হুমকি দেন তারা।

বালিয়াকান্দি উপজেলার ইসলামপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আহম্মদ আলী মাস্টার বলেন, আরএনবি ইটভাটা কর্তৃপক্ষের বিরুদ্ধে এলাকার ১৬ জন বাসিন্দা আলাদা আলাদাভাবে লিখিত অভিযোগ প্রদান করেছে। আমি নীজে ভাটা কর্তৃপক্ষের সাথে কথা বলে কোন সুরাহা করতে পারিনি। আজকে এলাকাবাসী মানববন্ধন কর্মসুচী পালন করেছে বিষয়টি নিয়ে উপজেলা নির্বাহী কর্মকর্তা ও জেলা প্রশাসকের নজরে এনে দেখি কি করা যায়।