Opu Hasnat

আজ ২৮ নভেম্বর সোমবার ২০২২,

রাজবাড়ী জেলায় চাল বিক্রয় কার্যক্রম উপলক্ষ্যে জেলা প্রশাসকের সংবাদ সম্মেলন রাজবাড়ী

রাজবাড়ী জেলায় চাল বিক্রয় কার্যক্রম উপলক্ষ্যে জেলা প্রশাসকের সংবাদ সম্মেলন

রাজবাড়ীতে ওএমএস, টিসিবি, খাদ্য বান্ধব কর্মসূচিতে চাল বিক্রয় কার্যক্রম উপলক্ষ্যে জেলা প্রশাসক আবু কায়সার খান সাংবাদিক সম্মেলন করেছেন। 

বুধবার (৩১ আগস্ট) দুপুরে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে জেলার প্রিন্ট ও ইলেক্টনিক মিডিয়ার সাংবাদিকদের উপস্থিতিতে জেলা প্রশাসক আবু কায়সার খান বলেন, পিএফডিএসের আওতায় খোলা বাজারে খাদ্য শস্য বিক্রয় একটি গুরুত্বপূর্ণ কর্মসূচি। বৈশ্বিক প্রেক্ষাপটে খাদ্য শস্যের বাজার মূল্য উর্ধ্বগতির প্রবনতা রোধ করে নিন্মআয়ের জনগোষ্টিকে মূল্য সহায়তা দেয়া এবং বাজারদর স্থিতিশীল রাখার লক্ষ্যে ওএমএস কার্যক্রম পরিচালনা করা হয়। সে লক্ষ্যে বাংলাদেশ সরকার কর্তৃক ১ সেপ্টেম্বর থেকে ৩০ নভেম্বর পর্যন্ত তিনমাস ওএমএস, টিসিবি এবং খাদ্য বান্ধব কর্মসূচিতে একজন ভোক্তা পাক্ষিক ভিত্তিতে ৫ কেজি করে মাসে ১০ কেজি চাল ক্রয় করতে পারবেন। প্রতি কেজি চালের মূল্য ৩০ টাকা। 

রাজবাড়ী পৌরসভায় ১৯ জন ডিলারের মাধ্যমে প্রতিদিন ১০ মেট্টিক টন, পাংশা পৌরসভায় ৪ জন ডিলারের মাধ্যমে প্রতিদিন ৮ মেট্টিক টন, গোয়ালন্দ পৌরসভায় ৪ জন ডিলারের মাধ্যমে প্রতিদিন ৮ মেট্টিক টন, কালুখালী উপজেলায় ২ জন ডিলারের মাধ্যমে প্রতিদিন ৪ মেট্টিক টন, বালিয়াকান্দি উপজেলা সদরে ২ জন ডিলারের মাধ্যমে প্রতিদিন ৪ মেট্টিক টন চাল (জেলায় মোট ৩১ জন ডিলারের মাধ্যমে ৩৪ মেট্টিক টন চাল) বিক্রয় করা হবে। এ কার্যক্রম শুক্রবার ও শনিবার ব্যতিরেকে সপ্তাহে সপ্তাহে ৫ দিন চলবে। এ কার্যক্রম সফল করার লক্ষ্যে ইতোমধ্যে প্রতিটি পৌরসভা এবং উপজেলায় মাইকিংসহ প্রচার-প্রচারনা করা হয়েছে। 

অপরদিকে খাদ্য বান্ধব কর্মসূচিতে শুধুমাত্র কার্ডধারীরা প্রতি মাসে ৩০ কেজি করে চাল ১৫ টাকা দরে ক্রয় করতে পারবেন। এ কর্মসূচির কার্যক্রম ইউনিয়ন পর্যায়ে গ্রহণ করা হয়েছে। রাজবাড়ী সদর উপজেলায় ২৯ জন ডিলারের মাধ্যমে ১২ হাজার ৬০৩জন কার্ডধারীর মধ্যে ৩৭৮.০৯০ মেট্টিক টন, পাংশা উপজেলায় ৩৩ জন ডিলারের মাধ্যমে ১৭ হাজার ০১০ জন কার্ডধারীর মধ্যে ৫১০.৩০০ মেট্টিক টন, গোয়ালন্দ উপজেলায় ১২ জন ডিলারের মাধ্যমে ৬ হাজার ০৯১জন কার্ডধারীর মধ্যে ১৮২.৭৩০ মেট্টিক টন, কালুখালী উপজেলায় ২৫ জন ডিলারের মাধ্যমে ১২ হাজার ৮৩৬ জন কার্ডধারীর মধ্যে ৩৮৫.০৮০ মেট্টিক টন এবং বালিয়াকান্দি উপজেলায় ১৪ জন ডিলারের মাধ্যমে ৭ হাজার ৯৩৭ জন কার্ডধারীর মধ্যে ২৩৮.১১০ মেট্টিক টন চাল (জেলায় মোট ১১৩ জন ডিলারের মাধ্যমে ৫৬ হাজার ৪৭৭ জন কার্ডধারীর মধ্যে ১৬৯৪.৩১০ মেট্টিক টন চাল) বিক্রয় করা হবে। 

সাংবাদিক সম্মেলনে রাজবাড়ীর অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মোঃ মাহাবুর রহমান শেখ, রাজবাড়ী সদর উপজেলা নির্বাহী অফিসার মার্জিয়া সুলতানা, জেলা খাদ্য নিয়ন্ত্রক একেএম শাহনেওয়াজসহ উপজেলা খাদ্য নিয়ন্ত্রকরা উপস্থিত ছিলেন।