Opu Hasnat

আজ ৬ অক্টোবর বৃহস্পতিবার ২০২২,

ব্রেকিং নিউজ

নড়াইলের অরুনিমা রিসোর্ট গলফ ক্লাবে খেজুর গাছ রোপণ উদ্বোধন নড়াইল

নড়াইলের অরুনিমা রিসোর্ট গলফ ক্লাবে খেজুর গাছ রোপণ উদ্বোধন

নড়াইলের অরুনিমা রিসোর্ট গলফ ক্লাবে প্রায় ২০০ খেজুর গাছ লাগানো হয়েছে। আগামী ৪ বছরে দেশব্যাপী ১ কোটি খেজুর গাছ রোপণ কর্মসূচির অংশ হিসেবে বাংলাদেশ হেরিটেজ স্টাডি এন্ড ডেভেলপমেন্ট ফাউন্ডেশনের উদ্যোগে প্রধান অতিথি হিসেবে গাছ রোপণ করে কর্মসূচির উদ্বোধন করেন সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মোঃ জাকির হোসেন।  

মোঃ নাজমুর রহমান তালুকদার এর সভাপতিত্বে শুক্রবার (৫ আগষ্ট) এ অনুষ্ঠানে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন এনটিভির প্রধান বার্তা সম্পাদক জহিরুল ইসলাম ও অরুনিমা রিসোর্ট গলফ ক্লাবের চেয়ারম্যান ও বাংলাদেশ ট্যুরিজম বোর্ডের সদস্য খবির উদ্দিন আহমেদ প্রমুখ। 

একসময় শীত মৌসুম শুরু হতেই গাছীরা ব্যস্ত হয়ে পড়ত গ্রাম-বাংলার ঐতিহ্যেও প্রতীক এ মধুবৃক্ষকে ঘীরে খেজুরের রস সংগ্রহ করার কাজে। তা দিয়ে তৈরি হতো অসংখ্য পিঠা-পুলি, বিভিন্ন প্রকার গুড়।  গ্রাম-বাংলার ঐতিহ্যের প্রতীক খেজুর গুড় দেশের সীমানা পেরিয়ে বিদেশেও অনেক জনপ্রিয়তা লাভ করেছে। তাছাড়া খেজুর গাছ নদীভাঙ্গন রোধ ও রাস্তা ভাঙ্গা রোধে দারুন কাজ করে থাকে। এ গাছ রোপণের মাধ্যমে প্রত্যক্ষ ও পরোক্ষভাবে স্থানীয় কর্মসংস্থান সৃষ্টি, আবহমান বাংলার ঐতিহ্যকে টিকিয়ে রাখতে বাংলাদেশ হেরিটেজ স্টাডি এন্ড ডেভেলপমেন্ট ফাউন্ডেশনের উদ্যোগে আগামী ৪ বছরে ১ কোটি খেজুর গাছ রোপণ করা হবে। যার কর্মসূচী যশোর, ঝইনাইদাহ, মাগুরা সহ ইতিমধ্যে কয়েকটি জেলায় শুরু হয়েছে। এতে করে পরিবিশের ভারসাম্য  রক্ষা হবে।