Opu Hasnat

আজ ২৩ মে সোমবার ২০২২,

সৈয়দপুর বিশ্ববিদ্যালয়ে দু’জন ছাত্রের অ্যাপস তৈরির গল্প শিক্ষানীলফামারী

সৈয়দপুর বিশ্ববিদ্যালয়ে দু’জন ছাত্রের অ্যাপস তৈরির গল্প

সৈয়দপুরে অবস্থিত বাংলাদেশ আর্মি ইউনিভার্সিটি অব সায়েন্স অ্যান্ড টেকনোলজি। এ বিশ্ববিদ্যালয়ের দু’জন ছাত্র একটি নতুন অ্যাপস তৈরি করে সফলতা অর্জন করেছেন। 

বিশ্ববিদ্যালয় সূত্র হতে জানা যায়, কম্পিউটার বিজ্ঞান ও প্রকৌশল বিভাগের ষষ্ঠ ব্যাচের ছাত্র মো: হাদিউজ্জামান (২৪) অপরজন আব্দুর রাজ শাফি (২৪)। এই দুজন ছাত্রের উদ্যোগে এবং দীর্ঘদিন পরিশ্রম করে মেস মনিটর অ্যাপস তৈরি করেছেন। এই মেস মনিটর অ্যাপস দিয়ে সারা পৃথিবীর মেস বা হোস্টেলকে কোনো রকম কাগজ কলমের ব্যবহার ছাড়াই বেশ কিছু ফিচারের মাধ্যমে খুব সহজে পরিচালনা করা সম্ভব। 

এ বিষয়ে কথা হয় উক্ত বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার বিজ্ঞান ও প্রকৌশল বিভাগের এসিট্যান্ট প্রফেসর মো: মামুন হোসেন এর সঙ্গে। তিনি বলেন, ছাত্রদ্বয়ের মেস মনিটর অ্যাপস তৈরি করাতে আমি মুগ্ধ হয়েছি। তিনি আরো বলেন, আমি মনে করি, শিক্ষার্থীরা অ্যাপটি ব্যবহারের মাধ্যমে তাদের মুল্যবান সময় বাঁচিয়ে পড়াশোনার কাজে লাগাতে পারবে। অন্যদিকে ইউনিভার্সিটি পড়ুয়া শিক্ষার্থীরা সমাজের বিভিন্ন সমস্যা কে লক্ষ্য করে অ্যাপ বা সফটওয়্যার তৈরি করে যাচ্ছে। আইসিটি মন্ত্রণালয়সহ বিভিন্ন প্রতিষ্ঠান এদের যদি সহযোগিতা করে তাহলে এরা দেশের চাহিদা পুরন করে আন্তর্জাতিক পরিমন্ডলে আমাদের দেশকে অনেক দুর এগিয়ে নিয়ে যেতে পারবে বলে আমার বিশ্বাস।