Opu Hasnat

আজ ২৯ মার্চ শুক্রবার ২০২৪,

‘বধ্যভুমির শহর’ নাটকে মুক্তিযুদ্ধের ইতিহাস বিকৃতির প্রতিবাদে মানববন্ধন নীলফামারী

‘বধ্যভুমির শহর’ নাটকে মুক্তিযুদ্ধের ইতিহাস বিকৃতির প্রতিবাদে মানববন্ধন

সরকারী অর্থায়নে নির্মিত ‘বধ্যভুমির শহর’ নাটকে সৈয়দপুর শহরের মুক্তিযুদ্ধের ইতিহাস বিকৃতির অভিযোগে মানববন্ধন করা হয়েছে। মঙ্গলবার সকাল সাড়ে ১১ টায় শহরের শহীদ ডা. জিকরুল হক সড়কে অবস্হিত  সৈয়দপুর প্রেসক্লাবের সামনে ওই মানববন্ধন কর্মসূচী পালন করে স্থানীয় মুক্তিযোদ্ধা সংসদ ও শহীদ পরিবারের সন্তানরা।

সৈয়দপুর পৌর আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি রফিকুল ইসলাম বাবুর সভাপতিত্বে ঘন্টাব্যাপী মানববন্ধন কর্মসূচীতে বক্তব্য রাখেন উপজেলা আওয়ামী লীগ ও প্রজন্ম ৭১ এর সাধারণ সম্পাদক মহসিনুল হক মহসিন, প্রজন্ম ৭১ এর সভাপতি বীর মুক্তিযোদ্ধা মোনায়মুল হক, শহীদ বুদ্ধিজীবী পরিবারের সন্তান সৈয়দপুর সরকারি কলেজের সাবেক অধ্যক্ষ সাখাওয়াত হোসেন খোকন, মুক্তিযোদ্ধা সংসদের সাবেক কমান্ডার বীর মুক্তিযোদ্ধা ইউনুছ আলী, শহীদ পরিবারের সন্তান বীর মুক্তিযোদ্ধা সালাউদ্দিন বেগ ও সৈয়দপুর প্রেসক্লাবের সভাপতি আমিনুল হক।

বক্তারা বলেন, গত ১৯ ডিসেম্বর সন্ধ্যায় সৈয়দপুর শহরের গোলাহাট বধ্যভূমিতে বাংলাদেশ শিল্পকলা একাডেমির আয়োজনে পরিবেশ থিয়েটারের পরিবেশনায় মঞ্চায়িত ‘বধ্যভূমির শহর’ নাটকটিতে সৈয়দপুরের মুক্তিযুদ্ধের ইতিহাস বিকৃত করা হয়েছে। নাটকের চরিত্রে প্রকৃত মুক্তিযুদ্ধে নেতৃত্বদানকারী শহীদদের প্রাধান্য  দেয়া হয়নি। কুখ্যাত রাজাকার নঈম গুন্ডাসহ চিহ্নিত অবাঙ্গালী রাজাকারের চরিত্র নাটকের মূল পান্ডলিপিতে থাকলেও মঞ্চায়নের সময় বাদ দেওয়া হয়েছে।  ফলে নাটক মঞ্চায়ন শেষে শহীদ পরিবারের সন্তান ও স্হানীয় আওয়ামী লীগ নেতারা এর প্রতিবাদ করেন।

বক্তারা আরো বলেন, সৈয়দপুরের ইতিহাস বিকৃত করার কাজে দৈনিক প্রথম আলোর সৈয়দপুর প্রতিনিধি এম আর আলম ঝন্টু প্রত্যক্ষভাবে সহযোগিতা করেছেন। ওই সাংবাদিকের দেয়া তথ্যের ভিত্তিতে নাটকটির রচনা করা হয়েছে বলে বিষয়টি নিশ্চিত করেছেন নির্দশক দেবাশীষ ঘোষ। তাই সৈয়দপুরের মুক্তিযুদ্ধের ইতিহাস বিকৃতির মূলহোতা ওই সাংবাদিক।

মানববন্ধনে বক্তারা নাটকটির কাহিনী ও চিত্রনাট্য সংশোধন করে পূনরায় মঞ্চায়নের দাবি জানান। মানববন্ধন থেকে  মুক্তিযুদ্ধের ইতিহাস বিকৃতিকারী সাংবাদিক এম আর আলম ঝন্টুকে সৈয়দপুরে অবাঞ্চিত ঘোষণা করা হয়।

উল্লেখ্য, গত ১৯ ডিসেম্বর সন্ধ্যায় সৈয়দপুর শহরের গোলাহাট বধ্যভূমিতে বাংলাদেশ শিল্পকলা একাডেমির আয়োজনে পরিবেশ থিয়েটারের পরিবেশনায় মঞ্চায়িত হয় ‘বধ্যভূমির শহর’ নাটকটি। এদিন সাবেক সংস্কৃতি মন্ত্রী, আসাদুজ্জামান নূর এমপি, বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকি, জেলা প্রশাসক মো. হাফিজুর রহমান চৌধুরী, পুলিশ সুপার মোহাম্মদ মোখলেছুর রহমান, উপজেলা পরিষদের চেয়ারম্যান মোখছেদুল মোমিন, পৌর মেয়র রাফিকা আকতার জাহান বেবীসহ কয়েক হাজার দর্শক উপস্থিত ছিলেন। নাটকে স্থানীয় বিভিন্ন নাট্য সংগঠনের নাট্যকর্মী ও শিক্ষার্থীরা অভিনয় করেন। অনুষ্ঠানটি সঞ্চালনায় ছিলেন পাক্ষিক আনন্দ আলো পত্রিকার সম্পাদক রেজানুর রহমান।

 

এই বিভাগের অন্যান্য খবর