Opu Hasnat

আজ ১৯ অক্টোবর মঙ্গলবার ২০২১,

সৈয়দপুরো চাষীরা ব্যস্ত আগাম আলু চাষে কৃষি সংবাদনীলফামারী

সৈয়দপুরো চাষীরা ব্যস্ত আগাম আলু চাষে

নীলফামারীর কিশোরগঞ্জে আগাম জাতের আলু চাষ হলেও সাথে লাগা উপজেলা সৈয়দপুরেও ছড়িয়ে পড়েছে। বর্তমানে চাষীগণা আলু আবাদে ব্যস্ত সময় পাড় করছেন। স্বল্প সময়ে অধিক লাভের আশায় কৃষকরা আউশ ধান ওঠার পর পরই আলু আবাদে মাঠে নেমে পড়েছেন।

সৈয়দপুর উপজেলার কাশিরাম বেলপুকুর ইউনিয়নের চওড়া ডাঙ্গায় আলু লাগানো কৃষক বীরের চন্দ্রের সাথে কথা হয়। তিনি বলেন, আমি পাঁচ বিঘা জমিতে আগাম জাতের আলু লাগাচ্ছি। এরমধ্যে খুলনার একজনের সাথে কথা হয়েছে, আলু পাঠাতে হবে।

কৃষক ফয়জুল ইসলাম জানান, এক বিঘায় ২৫হাজার টাকার মত খরচ হয়। জমিতেই যদি ৬০টাকা কেজি দরে বিক্রি হয় তাহলে ৫০ হাজার টাকার মত লাভ আসে এক বিঘায়। এবার আবহাওয়া অনুকুলে রয়েছে। সে কারণে ভালো ফলনের আশা তাঁর।

তিনি বলেন, বিঘা প্রতি ৩০-৩৫মন আলু উৎপাদন হয়ে থাকে। এবার আহাওয়া অত্যন্ত ভালো রয়েছে। আশা করি ভালো ফলন ও লাভ পাবো। এই সময়ে কাজ পেয়ে কালা, সমদ্দি ও নূর বক্তের মতো অনেক শ্রমিকের মুখে হাসি ফুটেছে। তারা প্রতিদিন ৩০০ টাকা হাজিরায় মাঠে কাজ করছেন। এ কাজে নারী শ্রমিকরাও শ্রম দিচ্ছেন।

সৈয়দপুর উপজেলা কৃষি কর্মকর্তা শাহিনা বেগম বলেন, আগাম এ আলু চাষে রোপণের ৫৫-৫৮ দিনের মধ্যে এই আলু উত্তোলন করা যায়। ভালো ফলন এবং ভালো দাম পেয়ে থাকেন কৃষকরা।