Opu Hasnat

আজ ২৯ মার্চ শুক্রবার ২০২৪,

পদ্মায় তীব্র স্রোত থাকায় শিমুলিয়া-বাংলাবাজার ঘাটে যাত্রী ও গাড়ির চাপ বৃদ্ধি মুন্সিগঞ্জ

পদ্মায় তীব্র স্রোত থাকায় শিমুলিয়া-বাংলাবাজার ঘাটে যাত্রী ও গাড়ির চাপ বৃদ্ধি

মুন্সীগঞ্জের শিমুলিয়া ও মাদারীপুরের বাংলাবাজার ঘাটে মানুষ ও যানবাহনের ঢল রয়েছে। ঘাটে এসময় অনেককে স্বাস্থ্যবিধি উপেক্ষা করতে দেখা গেছে। শুক্রবার (১৩ আগস্ট) সকাল থেকে বিকাল ৪টায় এ দৃশ্য দেখা গেছে।

সরেজমিনে দেখা গেছে শিমুলিয়ায় প্রায় ৬০০ ও বাংলাবাজারে প্রায় ৩০০ গাড়ি পারের অপেক্ষায় আছে।

বাংলাদেশ অভ্যন্তরিন নৌকর্পোরেশনের (বিআইডব্লিউটিসি) ব্যাবস্থাপক (বানিজ্য) ফয়সাল আহমেদ জানান, পদ্মায় তীব্র স্রোতের কারণে  নির্মাণাধীন পদ্মাসেতুর পিলারে ফেরি ধাক্কা লাগার কারনে এ নৌরুটে ১৭টির মধ্যে ৩টি মিডিয়াম, ১টি ছোট ও ১টি মিনি রোরো সহ মোট ৫টি ফেরি চলাচল করছে।

সরেজমিনে দেখা গেছে, লঞ্চগুলোয় যাত্রীরা স্বাস্থ্যবিধি না মেনে গাদাগাদি করে পদ্মা পার হচ্ছেন। শিমুলিয়ায় ফেরিতে পদ্মা পারের জন্য দীর্ঘ সময় অপেক্ষা করা মানুষদের ভোগান্তিতে পড়তে দেখা যায়।

বড় ট্রাক পারের বিষয়ে ঘাট কর্তৃপক্ষ এখনো কোনো সিদ্ধান্ত না নেওয়ায় সেগুলো ঘাট এলাকায় আটকে আছে।

শিমুলিয়ায় পারের অপেক্ষায় থাকা কয়েকজন ট্রাকচালক জানান, এই ঘাটে পাঁচ থেকে সাত দিন সময় লাগলেও শিমুলিয়ায় অপেক্ষা করে পদ্মা পার হতে হবে। কারণ, ধারণ ক্ষমতা অনুযায়ী ট্রাকগুলোয় যে পরিমাণ পণ্য বহন করা হয়েছে তা নিয়ে দৌলতদিয়া-পাটুরিয়া নৌপথ ব্যবহার করলে খরচ অনেক বেড়ে যাবে।

ট্রাকচালক রহিম মিয়া জানান, আজ বিকেলে পার না পারলে সেখান থেকে চলে যাবেন। শিমুলিয়ায় নির্দিষ্ট ওজনের বেশি পণ্য ট্রাকে থাকলে যে টাকা দিতে হয় তার চেয়ে কয়েকগুণ বেশি টাকা দিতে হয় দৌলতদিয়া-পাটুরিয়া ঘাটে।

বিআইডব্লিউটিসি'র শিমুলিয়া ঘাটের ব্যবস্থাপক মো. ফয়সাল আরো বলেন, আজ দুপুর ১টা পর্যন্ত এখানে পাঁচ শতাধিক যানবাহন পারের অপেক্ষায় ছিল। এগুলো মধ্যে ৩০০টি ট্রাক ও ৩০০টি যাত্রীবাহী মাইক্রোবাস, প্রাইভেট কার ও পিকআপ আছে।

গাড়িগুলো প্রায় পাঁচ থেকে সাত ঘণ্টা ধরে পারের জন্য অপেক্ষা করছে।

তিনি আরও বলেন, পদ্মায় তীব্র স্রোতের কারণে ৫টি ফেরি চলাচল করছে। তাই ঘাটে গাড়ির চাপ বেড়ে গেছে।

বিআইডব্লিউটিসি'র মাদারীপুরের বাংলাবাজার ঘাটের ব্যবস্থাপক (বাণিজ্য) সালাউদ্দিন আহমেদ বলেন, আজ দুপুর সাড়ে ১২টার দিকে বাংলাবাজার ঘাটে ৩শতাধিক যানবাহন পারের অপেক্ষায় আছে। এগুলোর মধ্যে ট্রাক ও যাত্রীবাহী ছোট গাড়ি রয়েছে।

অনেক ট্রাক ও কাভার্ডভ্যান এখান থেকে চলে গেছে' উল্লেখ করে তিনি আরও বলেন, তারা অন্য পথ ব্যবহার করে গন্তব্যে যাচ্ছেন।

এ নৌপথে চলাচলকারী বড় ফেরিগুলো আরিচা নিয়ে যাওয়া হয়েছে। কারণ, পদ্মায় তীব্র স্রোতের কারণে এ নৌপথে রো রো ফেরি চলাচল বন্ধ রাখা হয়েছে। এখানে ৫টি ফেরি চলছে। যাত্রীরা লঞ্চে নদী পার হচ্ছেন বলে ফেরিঘাটে তাদের ভিড় কম।

বিআইডব্লিউটিসি'র শিমুলিয়া ঘাটের উপ-মহাব্যবস্থাপক মো. শফিকুল ইসলাম বলেন, 'পদ্মায় তীব্র স্রোতের কারণে আজ ৩টি ফেরি দৌলতদিয়া-পাটুরিয়া ঘাটে পাঠানো হয়েছে। স্রোতের তীব্রতা কমে এলে আবার সেগুলো ফিরিয়ে আনা হবে।

শিমুলিয়া নদীবন্দরের নৌ নিরাপত্তা ও ট্রাফিক ব্যবস্থাপনা বিভাগের সহকারী পরিচালক ও সহকারী বন্দর ও পরিবহন কর্মকর্তা (অতিরিক্ত দায়িত্ব) মো. শাহাদাত হোসেন বলেন, শিমুলিয়া-বাংলাবাজার ও শরিয়তপুরের মাঝিকান্দি নৌপথে ৮৬টি লঞ্চ চলাচল করছে। রাত ৮টা পর্যন্ত এসব লঞ্চ চলবে।

তিনি আরও বলেন, শিমুলিয়া লঞ্চঘাটে যাত্রীদের উপস্থিতি তুলনামূলক অনেক বেশি। তবে বাংলাবাজার লঞ্চঘাটে ঢাকামুখী মানুষেরও অত্যাধিক ভিড় রয়েছ।