Opu Hasnat

আজ ২৮ মার্চ বৃহস্পতিবার ২০২৪,

ফরিদপুরে কুমির আতঙ্কে দিনকাটছে চরের বাসিন্দাদের ফরিদপুর

ফরিদপুরে কুমির আতঙ্কে দিনকাটছে চরের বাসিন্দাদের

কুমিরের ভয়ে আতঙ্কিত সময় কাটাচ্ছে ফরিদপুরের চর এলাকার জনগোষ্ঠী। রোববার বিকেলে ওই কুমিরটিকে ফরিদপুর সদরের নর্থ চ্যানেল ইউনিয়নের ৩৮ দাগ এলাকায় সালাম খাঁর ডাঙ্গী গ্রামে একটি জলাধারে দেখেন গ্রামবাসী। এরপর ওই এলাকায় মাইকিং করে সর্ব সাধারণকে ওই জলাশয়ে না নামার পরামর্শ দেওয়া হয়েছে। জলাধারে আটকা পড়া কুমির নিয়ে আতঙ্ক রয়েছে এলাকাবাসী।

ওই এলাকার বাসিন্দারা জানান, গত রোববার সালাম খাঁর ডাঙ্গী গ্রামের জেলে হজরত মিয়া পদ্মা নদী থেকে আনুমানিক চার কেজি ওজনের একটি বোয়াল মাছ ধরেন। মাছটি তাজা রাখার জন্য মাছের মুখে দড়ি বেধে জলাশয়ের মধ্যে চুবিয়ে রাখেন। কিছুক্ষণ পর তিনি মাছটি তুলে আনার জন্য দড়ি ধরে টান দিলে কুমিরটি দেখতে পান।

এলাকাবাসী জানায়, পদ্মা নদী থেকে একটি সরু চ্যানেল ওই জলাধারের কাছে গেছে। এর মধ্যে নদীতে পানি কমে যাওয়ায় চ্যানেলের পানি শুকিয়ে যায়।

কুমিরটি দেখার পর ওই এলাকায় আতঙ্ক ছড়িয়ে পড়েছে। স্থানীয় পুরাতন মোহন মিয়া হাট জামে মসজিদ থেকে এলাকায় মাইকিং করা হয়েছে। ওই জলাধারে যাতে কেউ না নামেন সে ব্যাপারে এলাকাবাসীকে সতর্ক করা হয়েছে।

ফরিদপুর সদরের বন বিভাগের রেঞ্জ কর্মকর্তা মো. সাইদুর রহমান বলেন, তিনি গত রোববার ঘটনাস্থলে গিয়েছিলেন। তিনি জানান, যে জলাধারে ওই কুমিরটি অবস্থান করছে সেটি ১৫ থেকে ২০ ফুট গভীর। ওই জলাধার থেকে এ কুমিরটি ধরা কষ্টসাধ্য।

তিনি বলেন, যে চ্যানেল দিয়ে ওই কুমিরটি জলাধারে ঢুকেছে সে চ্যানেলের মুখে মুরগি হাঁস বেধে রেখে কুমিরকে প্রলুব্ধ করে বের করে নেওয়ার উদ্যোগ নেওয়া হয়েছে।