Opu Hasnat

আজ ২৮ মার্চ বৃহস্পতিবার ২০২৪,

সৈয়দপুরে ধসে পড়লো পাওয়ার গ্রিড ভবনের নির্মাণাধীন ছাদ! নীলফামারী

সৈয়দপুরে ধসে পড়লো পাওয়ার গ্রিড ভবনের নির্মাণাধীন ছাদ!

নীলফামারীর সৈয়দপুরে পাওয়ার গ্রিড কোম্পানির একটি নির্মাণাধীন ভবন ধসে পড়েছে। সৈয়দপুর বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের (বিপিডিবি) ক্যাম্পাসে পাওয়ার গ্রিড কোম্পানির (পিজিসিবি) একটি স্টোর ভবন নির্মাণ হচ্ছিলো। গত সোমবার (২৬ জুলাই) বিকেলে ছাদ ঢালাইয়ের সময় এর সাটারিং ভেঙ্গে প্রায় চার হাজার বর্গ ফুট ছাদ ধসে পড়ে। তবে কোন হতাহতের খবর পাওয়া যায়নি। ঠিকাদারি প্রতিষ্ঠান রায়হান ইঞ্জিনিয়ারিং ওই ভবনটি নির্মাণের কাজে নিয়োজিত।

বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের সৈয়দপুর অফিস সূত্রে জানা যায়, পাওয়ার গ্রিড কোম্পানির সরঞ্জামাদি রাখার জন্য একটি একতলা ভবন নির্মাণ করা হচ্ছে। ভবনটি ৫ হাজার ৫০০ বর্গমিটার। ৯৭ লাখ টাকা ব্যয়ে এর নির্মাণকাজ করছে ঢাকার রায়হান ইঞ্জিনিয়ারিং লিমিটেড নামের একটি ঠিকাদারি প্রতিষ্ঠান। এর নির্মাণকাজ শুরু হয় ২০২০ সালের জুনে। কাজটি শেষ হওয়ার কথা ছিল ২০২১ সালের আগস্ট মাসে।

প্রত্যক্ষদর্শীরা জানায়, ভবনটির সাটারিংয়ে স্টিল সরঞ্জামাদির পরিবর্তে ঠিকাদারি প্রতিষ্ঠান পুরাতন বাঁশ ব্যবহার করে। এমনকি নিম্নমানের সামগ্রী ব্যবহার করা হয়েছিল ঢালাই কাজে। আর এ কারণে বিকেলে হুরমুর করে ভেঙে পড়ে ভবনটির ছাদ। এ সময় ভবনের নিচে বা ছাদে কোন শ্রমিক না থাকায় কোন হতাহতের ঘটনা ঘটেনি।

ঠিকাদারি প্রতষ্ঠানের সাইট ইঞ্জিনিয়ার ইমন কায়সারের সাথে কথা হয়। তিনি বলেন, সাটারিং ভেঙে ছাদ ধসে পড়েছে। ছাদ ঢালাই কাজে কোন অনিয়ম ছিলনা। সারাদিনে ঢালাই কাজে ৪০ থেকে ৫০ শ্রমিক কাজে অংশ নেন। তাদের সকলেই নিরাপদে আছেন।

ওই ভবন নির্মাণ প্রকল্পে দায়িত্বে থাকা পিজিসিপির উপ-সহকারী প্রকৌশলী শাহ আলম জানান, ছয়টি ব্লকের মধ্যে পাঁচটির নির্মাণকাজ আগেই শেষ হয়েছিল। ওইদিনে ৬ নম্বর ব্লকের ঢালাই করা হয়। এর মধ্যে হঠাৎ ছাদের একটি অংশ ধসে পড়ে। তিনি বলেন, ভবনটি কেন ধসে পড়ল তা খতিয়ে দেখা হবে।এ নিয়ে সৈয়দপুর উপজেলার ভারপ্রাপ্ত নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. রমিজ আলমের সাথে কথা হয়। তিনি বলেন, বিষয়টা খতিয়ে দেখা হচ্ছে।

 

এই বিভাগের অন্যান্য খবর