Opu Hasnat

আজ ২৩ সেপ্টেম্বর বৃহস্পতিবার ২০২১,

মোরেলগঞ্জে দূরবর্তী দুই ইউনিয়ন স্বাস্থ্য কেন্দ্রে প্রাথমিক স্বাস্থ্য সরঞ্জাম হস্তান্তর বাগেরহাট

মোরেলগঞ্জে দূরবর্তী দুই ইউনিয়ন স্বাস্থ্য কেন্দ্রে প্রাথমিক স্বাস্থ্য সরঞ্জাম হস্তান্তর

বাগেরহাটের মোরেলগঞ্জে করোনা ভাইরাস সৃষ্ট কোভিড-১৯ আক্রান্ত রোগীদের প্রাথমিক চিকিৎসা দিতে দৈবজ্ঞহাটী উপ-স্বাস্থ্য কেন্দ্র ও দুর্গম বহরবুনিয়া কমিউনিটি ক্লিনিকে করোনা সরঞ্জামাদি হস্তান্তর করেছে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স । 

উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ কামাল হোসেন মুফতি বলেন, ‘এমপি মহোদয়ের নির্দেশে গত সোমবার (১২ জুলাই) মোরেলগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের অধীন দৈবজ্ঞহাটী উপ-স্বাস্থ্য কেন্দ্রে কোভিড-১৯ আক্রান্ত রোগীদের প্রাথমিক চিকিৎসার জন্য দুটি অক্সিজেন সিলিন্ডার ও পাল্স অক্সিমিটার হস্তান্তর করা হয়েছে। এছাড়াও সেখানে সার্বক্ষণিক চিকিৎসা দিতে একজন মেডিকেল অফিসার পাঠানো হয়েছে । মঙ্গলবার (১৩ জুলাই) উপজেলার দুর্গম বহরবুনিয়া অঞ্চলের মানুষকে জরুরি স্বাস্থ্য সেবা দিতে বহরবুনিয়া কমিউনিটি ক্লিনিকে অক্সিজেন সিলিন্ডার, পাল্স অক্সিমিটার সহ জরুরি কিছু সরঞ্জামাদি পাঠানো হয়েছে। ফলে ওই দুই ইউনিয়ন সহ এর আশপাশের এলাকার লোকও বিভিন্ন ক্ষেত্রে এখানে চিকিৎসা সেবা পাবেন। ’ 

উল্লেখ্য, গত ১০ জুলাই উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে জরুরি করোনা সুরক্ষা সামগ্রী হস্তান্তরকালে মোরেলগঞ্জ-শরণখোলা (বাগেরহাট-৪) আসনের সংসদ সদস্য এ্যাড. আমিরুল আলম মিলন বলেন, মোরেলগঞ্জের ১৬ টি ইউনিয়ন এবং ১ টি পৌরসভার বিশাল এলাকা যা পানগুছি নদী দ্বারা বিভাজিত হয়ে আছে। ফলে প্রত্যন্ত অঞ্চল থেকে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে এসে অনেক এলাকার মানুষের জন্য অত্যন্ত সময়সাপেক্ষ ও ঝামেলাপূর্ণ। তাই তিনি প্রাথমিক চিকিৎসাকে মানুষের কাছে নিয়ে যেতে উপজেলার বিভিন্ন এলাকার স্বাস্থ্য কেন্দ্রগুলোতে ডাক্তার সহ জরুরি চিকিৎসা দিতে উপজেলা হাসপাতাল কর্তৃপক্ষকে নির্দেশ দেন। 

যার ফলশ্রুতিতে উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা এ উদ্যোগ নিয়েছেন। তবে পরিবেশ বা সরঞ্জাম সংরক্ষণ সমস্যার কারণে অনেক ক্ষেত্রে সেখান থেকে চিকিৎসা সেবা দেওয়া সম্ভব নয়। করোনা টেস্ট বা অন্যান্য জটিল পরিস্থিতিতে হাসপাতালে আসতে হবে বলেও এ কর্মকর্তা জানান।  ফলে এসব এলাকার মানুষ এলাকায় থেকে অক্সিজেন সহ বিভিন্ন ক্ষেত্রে প্রাথমিক চিকিৎসা পাবেন বলে তিনি আশা করছেন। 

এই বিভাগের অন্যান্য খবর