Opu Hasnat

আজ ৩০ জুলাই শুক্রবার ২০২১,

পাখি শিকার রোধে সৈয়দপুরে বিলবোর্ড স্থাপন নীলফামারী

পাখি শিকার রোধে সৈয়দপুরে বিলবোর্ড  স্থাপন

পাখি শিকার রোধে সচেতনতামূলক বিলবোর্ড স্থাপন করেছে বন্যপ্রাণী অপরাধ দমন ইউনিট, বাংলাদেশের  বন্যপ্রাণী সংরক্ষণ ও আবাসস্থল উন্নয়ন প্রকল্পের মাধ্যমে স্থানীয় স্বেচ্ছাসেবী সংগঠন সেতুবন্ধন যুব উন্নয়ন সংস্থার  সহযোগিতায় এই বিলবোর্ড স্থাপন করা হয়। পাখি সহ সকল বন্যপ্রাণী শিকার, হত্যা, লালন-পালন, ক্রয়-বিক্রয় বন্য প্রাণী (সংরক্ষণ ও নিরাপত্তা) আইন, ২০১২” অনুযায়ী দন্ডনীয় অপরাধ  সম্বলিত সাধারণ মানুষকে সচেতন করতে ও অসাধুদের সতর্ক করতে মঙ্গলবার  (১৫ জুন )  পৌরসভার ০১ ওয়ার্ডের  ওয়াপদা মোড়ে (গোল চত্তর) বিলবোর্ড স্থাপন করা হয়। 

এ সময় উপস্থিত ছিলেন সৈয়দপুর পৌরসভার মেয়র (ভারপ্রাপ্ত) শাহিন হোসেন,  সামাজিক বনায়ন নার্সারী ও প্রশিক্ষণ কেন্দ্রের ভারপ্রাপ্ত কর্মকর্তা শাহিকুল ইসলাম মুজকুরি, ফরেস্টার মোঃ শরিফুল ইসলাম, সেতুবন্ধন যুব উন্নয়ন সংস্থার প্রতিষ্ঠাতা সভাপতি মোঃ আলমগীর হোসেন, সাধারণ সম্পাদক মোঃ মাসুম বিল্লাহ ও পরিবেশ বিষয়ক সম্পাদক মোঃ বেলায়েত হোসেন  বিপু প্রমুখ। 

বন্যপ্রাণী সংরক্ষণে বাংলাদেশ সরকার বন্যপ্রাণী (সংরক্ষণ ও নিরাপত্তা) আইন-২০১২ পাস করেছে। এ আইনে পাখি শিকার, হত্যা, আটক ও কেনা বেচা দন্ডনীয় অপরাধ যার সর্বোচ্চ শাস্তি ২ বছর কারাদণ্ড এবং ২ লাখ টাকা জরিমানা। 

উল্লেখ্য, “পাখি বাঁচাও, প্রকৃতি বাঁচাও” এ শ্লোগানকে সামনে রেখে পাখির নিরাপদ আবাসস্থল নিশ্চিতের লক্ষে স্বেচ্ছাসেবী সংগঠন সেতুবন্ধন যুব  উন্নয়ন সংস্থা  নীলফামারী জেলা সহ কয়েকটি উপজেলায় ২০১৩ সাল থেকে কাজ করে যাচ্ছে।