Opu Hasnat

আজ ৩০ জুলাই শুক্রবার ২০২১,

কালকিনিতে জনগুরুত্বপূর্ণ সড়কের ওপর অবৈধ ষ্ট্যান্ড, যানজটে জনদুর্ভোগ মাদারীপুর

কালকিনিতে জনগুরুত্বপূর্ণ সড়কের ওপর অবৈধ ষ্ট্যান্ড, যানজটে জনদুর্ভোগ

মাদারীপুরের কালকিনি-ভুরঘাটা একমাত্র ব্যস্ততম প্রধান সড়কটিতে প্রশস্ত করা হলেও এর সুফল পাচ্ছেনা না উপজেলাবাসী। ব্যস্ততম ও জনগুরুত্বপুর্ন সেই সড়কের থানার সামনে গড়ে উঠেছে ইজিবাইক, ব্যাটারীচালিত অটোভ্যান ও নছিমনের অবৈধ ষ্ট্যান্ড। এ কারনে কালকিনি প্রধান সড়কে প্রায়ই যানজট লেগেই থাকে। এতে করে রোগী ও স্কুল-কলেজ শিক্ষার্থীসহ উপজেলার বিভিন্ন শ্রেনী পেশার মানুষদের চলাচলে প্রতিনিয়ত চরম দুর্ভোগ পোহাতে হচ্ছে।

সোমবার বিকালে সরেজমিন ও সংশ্লিষ্ট সুত্রে জানাগেছে, কালকিনি মডেল সরকারি প্রাথমিক বিদ্যালয়, সিনিয়র ফাজিল মাদ্রাসা ও থানার সামনে তিন রাস্তার মোড়ে চালকেরা গড়ে তুলেছেন ইজিবাইক, ব্যাটারীচালিত অটোভ্যান ও নছিমনের অবৈধ ষ্ট্যান্ড। এসব যানবাহনে বেশিরভাগেই নেই ফিটনেস, লাইসেন্স ও ইন্স্যুরেন্স। আবার চালকদের নেই কোন প্রশিক্ষন ও ড্রাইভিং  লাইসেন্স। এ ছাড়া উপজেলার বিভিন্ন অফিসসহ একাধিক ব্যবসা প্রতিষ্ঠানের সামনে ও সড়কের দুই পাশে যানবাহনের অবৈধ পার্কিং এবং অস্থায়ী দোকানপাট বসার কারনে পথচারীসহ ব্যবসায়ীদের চরম দুর্ভোগ পোহাতে হচ্ছে।

পথচারী সেলিম ও কুদ্দুসসহ বেশ কয়েকজন বলেন, থানার সামনের সড়কের উপর ষ্ট্যান্ড হওয়ার কারনে আমাদের চলাচলে চরম দুর্ভোগের শিকার হতে হচ্ছে। এখানে প্রতিনিয়ত ছোটখাটো দুর্ঘটনা লেগেই থাকে। আমরা এ সড়কের উপর ষ্ট্যান্ড না রাখার জন্য প্রশাসনের হস্তক্ষেপ কামনা করছি। কারন এখানে এত জনগুরুত্বপুর্ন স্থাপনা থাকার করনে মানুষের আরো বেশি অসুবিধায় পড়তে হচ্ছে শুধু ষ্ট্যান্ডের কারনে। সবসময় যানজট লেগেই আছে।

কালকিনি মডেল সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক নিজামউদ্দিন ঢালী বলেন, কোন নিয়মনীতি তোয়াক্কা না করে উপজেলার থানা ও শিক্ষা-প্রতিষ্ঠানের সামনে ইজিবাইক, ব্যাটারীচালিত অটোভ্যান ও নছিমনের অবৈধ ষ্ট্যান্ড করে রাখা হয়েছে।

কালকিনি থানার ওসি ইশতিয়াক আশফাক রাসেল বলেন, সড়কের উপর কোন ষ্ট্যান্ড বসানোর কোন নিয়ম নাই। যারা ওখানে গাড়ি থামিয়ে রাখে তাদের আমরা মাঝে-মাঝে মধ্যেই ধাওয়া করি। আর যদি কেউ কোন প্রকার চাঁদা আদায় করে থাকে তাদের বিরুদ্ধেও কঠোর ব্যবস্থা নেয়া হবে।

এ ব্যাপারে কালকিনি উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ মেহেদী হাসান বলেন, কালকিনি পৌরসভার সৌন্দর্য বৃদ্ধির জন্য যানজট নিরসন, দূর্ঘটনা প্রতিরোধ এবং অবৈধ ষ্ট্যান্ড উচ্ছেদে অভিযান শিগগিরই চালানো হবে।