Opu Hasnat

আজ ২১ জুন সোমবার ২০২১,

সৈয়দপুরে ফাইলেরিয়া হাসপাতাল চালু করতে সংবাদ সম্মেলন নীলফামারী

সৈয়দপুরে ফাইলেরিয়া হাসপাতাল চালু করতে সংবাদ সম্মেলন

বিশ্বের একমাত্র বিশেষায়িত ফাইলেরিয়াসিস হাসপাতাল পুনরায় চালু করতে উদ্যোগ নিয়েছে এলাকাবাসী। বর্তমান অবকাঠামোকে কাজে লাগিয়ে পুর্ণাঙ্গ অপারেশন থিয়েটার, জনবল নিয়োগ, ইনডোর ও আউটডোর নিয়ে সংবাদ সম্মেলনের আয়োজন করেন তারা। মঙ্গলবার দুপুরে হাসপাতাল হলরুমে আয়োজিত সম্মেলনে সভাপতিত্ব করেন সাংবাদিক ফয়েজ আহমেদ।

জানা গেছে, ২০০২ সালে সৈয়দপুরের কামারপুকুর ইউনিয়নের ধলাগাছ এলাকায় আলহাজ্ব কবির উদ্দিন সর্দারের দানকৃত ১৫ শতক জমিতে গড়ে তোলা হয় বিশ্বের একমাত্র বিশেষায়িত ওই ফাইলেরিয়া হাসপাতালটি। এর প্রতিষ্ঠাতা ছিলেন ডা. মোয়াজ্জেম হোসেন। গোদ ও গলগন্ড চিকিৎসায় দেশব্যাপী ছড়িয়ে পড়ে প্রতিষ্ঠানটির সুনাম। কিন্তু ধীরে ধীরে বন্ধ হয়ে যায় প্রতিষ্ঠানটি। পরে ২০১২ সালে জমিদাতার জামাতা ডা. সুরত আলী বাবু হাসপাতালটি চালুর উদ্যোগ নেন। হঠাৎ করেই গত মাসে তিনি ডা. বাবু মৃত্যুবরণ করেন। 

বর্তমান অবকাঠামোগত সুযোগ-সুবিধা ব্যবহার করে ইনডোর-আউটডোর চিকিৎসা সেবা, উন্নত অপারেশন থিয়েটারসহ আধুনিক প্রযুক্তিকে কাজে লাগিয়ে হাসপাতালটি পুনরায় চালুর উদ্যোগ নেয় এলাকাবাসী। গঠন করা হয় কমিটি। এতে ইউনিয়ন পরিষদের সাবেক চেয়ারম্যান জিকো আহমেদকে সভাপতি ও জমিদাতার ছেলে গুলজার আহমেদকে সাধারণ সম্পাদক নির্বাচিত করা হয়। ইন্সটিটিউ অব এলার্জী এন্ড ক্লিনিক্যাল ইমুনোলজী অব বাংলাদেশ (আইএসিআইবি) এর সহযোগী প্রতিষ্ঠান বাংলাদেশ প্যারামেডিকেল ডাক্তার এসোসিয়েশন (বিপিডিএ) প্রতিষ্ঠানটি পরিচালনায় স্থানীয় কমিটিকে সার্বিক সহযোগিতা করবে বলে জানানো হয়।