Opu Hasnat

আজ ২৬ সেপ্টেম্বর রবিবার ২০২১,

ফিউচার নিউজ ওয়ার্ল্ডওয়াইড ২০২১’র আবেদন গ্রহণ শুরু মিডিয়া

ফিউচার নিউজ ওয়ার্ল্ডওয়াইড ২০২১’র আবেদন গ্রহণ শুরু

বিশ্বের শীর্ষস্থানীয় মিডিয়া প্রতিষ্ঠান সমূহের সহযোগিতায় ব্রিটিশ কাউন্সিল আয়োজিত ‘ফিউচার নিউজ ওয়ার্ল্ডওয়াইড’ -এর আবেদন গ্রহণ শুরু হয়েছে। বৈশ্বিকভাবে খ্যাত আন্তর্জাতিক এ অনলাইন কনফারেন্সটি আগামী ১৪-১৫ জুলাই অনুষ্ঠিত হবে। এ কনফারেন্সে অংশগ্রহণের জন্য আবেদন করা যাবে আগামী ০৮ জুন, ২০২১ পর্যন্ত।

‘জলবায়ু, কোভিড-১৯ এবং ভুল তথ্য ছড়ানো: কীভাবে সাংবাদিকতা এই বৈশ্বিক সঙ্কটকালীন সময় উত্তরণে সহায়তা করতে পারে’ - এই প্রতিপাদ্যে আয়োজিত এই কনফারেন্সটি ভবিষ্যৎ প্রজন্মের সাংবাদিক ও কন্টেন্ট নির্মাতাদের দক্ষতা বৃদ্ধিতে অত্যন্ত কার্যকরী ও সহায়ক ভূমিকা পালন করবে। সারাবিশ্ব থেকে মোট ১শ’ জন প্রতিভাবান তরুণ ব্লগার, ফটোসাংবাদিক এবং প্রতিবেদক এ বছরের কনফারেন্সে অংশগ্রহণের সুযোগ পাবেন।

এ কনফারেন্সে, স্বনামধন্য প্রতিবেদক এবং ব্রডকাস্টারদের কাছে থেকে সরাসরি শিক্ষাগ্রহণের পাশাপাশি অংশগ্রহণকারীরা ফার্স্ট ড্রাফট কর্তৃক তৈরিকৃত নিউজরুম সিমুলেশনে স্বাস্থ্যবিষয়ক প্রতিবেদন করার অভিজ্ঞতা লাভ করবেন। এই সিমুলেশন বাস্তব পটভ‚মিতে ভুল তথ্যের বিপরীতে একজন প্রতিবেদকের সঠিক সিদ্ধান্ত গ্রহণ ও অবিকৃত তথ্য উপস্থাপনের ক্ষমতাকে বাড়িয়ে তুলবে।

বিশ্বের যেকোনো দেশের ১৮-২৫ বছর বয়সী (১ জুলাই, ২০২১ পর্যন্ত) স্নাতক ও স্নাতকোত্তর পর্যায়ের শিক্ষার্থীরা কনফারেন্সটিতে অংশগ্রহণের সুযোগ পাবেন। আবেদনকারীদের ইংরেজিতে কথা বলার দক্ষতা এবং সাংবাদিকতায় ক্যারিয়ার গড়ার স্পৃহা থাকতে হবে।

অনলাইন আবেদন সমূহ বাছাই করবেন ব্রিটিশ কাউন্সিল নিয়োজিত নিরপেক্ষ বিচারকগণ। আবেদনের ভিত্তিতে নির্বাচিত যোগ্য প্রার্থীদের সাথে আবেদনের সময়সীমা শেষ হওয়ার ৩০ দিনের মধ্যে যোগাযোগ করা হবে।

গত বছরের আয়োজনে বিশ্বের ৫০টি দেশ থেকে অংশগ্রহণ করা প্রতিনিধিগণ, আন্তর্জাতিকভাবে স্বীকৃত সম্পাদক, ব্রডকাস্টার এবং প্রতিবেদকদের কাছ থেকে শেখার সুযোগ পান। মারিয়া রেসা (সিইও, র‌্যাপলার মিডিয়া), জন স্নো (সাংবাদিক, চ্যানেল ফোর), ক্রিস্টিনা ল্যাম্ব (চিফ ফরেন করেসপন্ডেন্ট, দ্য সানডে টাইমস), নিক ট্যাটারসাল (হেড অব গ্লোবাল নিউজ ডেস্ক, থমসন রয়টার্স) এবং শ্রীনিবাসন জৈন (ম্যানেজিং এডিটর, নিউ দিল্লি টেলিভিশন) সহ অসংখ্য খ্যাতনামা ব্যক্তিত্ব ইতিপূর্বে এই কনফারেন্সে বক্তব্য রেখেছেন।

রয়টার্স, গুগল নিউজ ইনিশিয়েটিভ এবং ইউকে স্কুলস অব জার্নালিজমের মত স্বনামধন্য গণমাধ্যম প্রতিষ্ঠানের সহায়তায় ফিউচার নিউজ ওয়ার্ল্ডওয়াইডের এই আয়োজন যুক্তরাজ্যের সাথে বাকি বিশ্বের শিক্ষা ও শিল্পকেন্দ্রিক যোগাযোগের ক্ষেত্রে আন্তসম্পর্ক, পারস্পরিক জানাশোনা এবং বিশ্বাস স্থাপনে এক অনবদ্য ভূমিকা পালন করছে। আগামী প্রজন্মের তরুণদের মধ্য থেকে দক্ষ সাংবাদিক বের করে আনা এবং তাদের জ্ঞান ও দক্ষতার পরিসর বৃদ্ধি করার ক্ষেত্রে এটি একটি অসাধারণ উদ্যোগ।

এ আয়োজন এবং আবেদনের নিয়ম সম্পর্কে বিস্তারিত জানতে ভিজিট করুন -www.britishcouncil.org/future-news-worldwide.

এই বিভাগের অন্যান্য খবর