Opu Hasnat

আজ ১৬ জুন বুধবার ২০২১,

খাগড়াছড়িতে আন্তর্জাতিক রেড ক্রিসেন্ট দিবস পালিত খাগড়াছড়ি

খাগড়াছড়িতে আন্তর্জাতিক রেড ক্রিসেন্ট দিবস পালিত

খাগড়াছড়ি পার্বত্য জেলাতে আন্তর্জাতিক রেড ক্রিসেন্ট দিবস পালন করা হয়েছে। শনিবার (৮ মে) খাগড়াছড়ি জেলা রেড ক্রিসেন্ট কার্যালয়ের সামনে আনুষ্ঠানিকভাবে জাতীয় সংগীত পরিবেশনের মধ্য দিয়ে জাতীয় পতাকা ও রেডক্রিসেন্টর পতাকা উত্তোলনের মধ্য দিয়ে দিসের কার্যক্রম শুরু করা হয়। খাগড়াছড়ি পার্বত্য জেলা পরিষদ চেয়ারম্যান ও খাগড়াছড়ি জেলা রেডক্রিসেন্ট ইউনিটের সভাপতি মংসুইপ্রু চৌধুরী অপু, খাগড়াছড়ি সদর উপজেলা চেয়ারম্যান খাগড়াছড়ি জেলা রেডক্রিসেন্ট ইউনিটের সাধারণ সম্পাদক মো: শানে আলম পতাকা উত্তোলন করেন। পরে অতিথিরা ভার্চুয়াল মিটিং এ অংশ গ্রহণ করেন। খাগড়াছড়ি জেলা রেডক্রিসেন্ট ইউনিটের ভাইস-চেয়ারম্যান এ্যাড, জসিম উদ্দিন মজুমদার, জেলা রেডক্রিসেন্ট’র ইউনিট কর্মকর্তা আব্দুল গনি মজুমদার, কার্যনির্বাহী কমিটির সদস্য ও খাগড়াছড়ি প্রেসক্লাব’র সভাপতি জীতেন বড়ুয়া, দুলাল হোসেন, রোকেয়া বেগম, ধীমান খীসা ও যুব প্রধান শাহাজ উদ্দিন খন্দকারসহ অন্যান্য অতিথিরা উপস্থিত ছিলেন।

এসময় মাস্ক বিতরণ করা হয়। কোভিড-১৯ বৈশ্বিক মহামারি করোনা ভাইরাস’র কারণে কর্মসূচি সীমিত পরিসরে আয়োজন করা হয়। স্বাস্থ্যবিধি রক্ষায় বড় ধরনের সভা সমাবেশ থেকে বিরত রাখা হয়।

১৮২৮ সালের এই দিনে রেড ক্রস রেড ক্রিসেন্ট’র প্রতিষ্ঠাতা জীন হেনরী ডুনান্ট সুইজারল্যান্ডের জেনেভা শহরে জন্ম গ্রহণ করেন। এই মহান ব্যক্তিকে শ্রদ্ধার সাথে স্মরণ করার জন্য প্রতিবছর তাঁর জন্মদিনটিকে বিশ্ব রেডক্রস ও রেডক্রিসেন্ট দিবস হিসেবে সারা বিশ্বে উদযাপন করা হয়। যে কোনো দুর্যোগ মুহুর্তে রেডক্রিসেন্ট’র স্বেচ্ছাসেবকেরা আর্ত্মমানবতার সেবায় অবিরাম কাজ করে যাচ্ছে। ১৯২টিরও বেশি দেশে এক যোগে এ দিবসটি পালিত হচ্ছে।

এদিকে রেডক্রস ও রেডক্রিসেন্ট প্রতিষ্ঠাতা হেনরী ডোনান্ট এর ১৯৩তম জন্মদিন উপলক্ষে মানিকছড়ি যুব রেড ক্রিসেন্টের উদ্যোগে দুস্থ পরিবার, হাসপাতালে ভর্তি রোগীর মাঝে ইফতার বিতরণ ও পরিবার নিয়ে ইফতার আয়োজন করা হয়েছে। উপজেলা প্রেস ক্লাব হল রুমে রেডক্রিসেন্টের আজীবন সদস্য ও প্রেস ক্লাব সাধারণ সম্পাদক আবদুল মান্নান সঞ্চালিত ইফতার অনুষ্ঠানে অতিথি ছিলেন, উপজেলা যুবলীগ সভাপতি ও রেডক্রিসেন্টের আজীবন সদস্য মো: সামায়উন ফরাজী সামু, অফিসার ইনচার্জ আমির হোসেন, উপজেলা যুবলীগ যুগ্ম সাধারণ সম্পাদক মো: গোলাম মোস্তফা, ছাত্রলীগের সভাপতি মো: জামাল হোসেন, একতা যুব সংঘের সাবেক সভাপতি এস.এম. নাছির উদ্দীনসহ যুব রেডক্রিসেন্ট সকল সদস্যরা উপস্থিত ছিলেন। 

ইফতারের পূর্বে হাসপাতালে ভর্তি সকল রোগীর মাঝে ও দুস্থ ব্যক্তিদের মাঝে ইফতার বিতরণ করেন যুব রেডক্রিসেন্ট স্বেচ্ছাসেবীরা।

এই বিভাগের অন্যান্য খবর