Opu Hasnat

আজ ১৮ জুন শুক্রবার ২০২১,

ব্রেকিং নিউজ

সুন্দরবনে আবারও আগুন, পুড়ছে বনভূমি বাগেরহাট

সুন্দরবনে আবারও আগুন, পুড়ছে বনভূমি

পূর্ব সুন্দরবনের শরণখোলা রেঞ্জের দাসের ভারানী এলাকার ২৪ নাম্বার কম্পার্টমেন্টে আবারও আগুন লেগেছে। সোমবার বেলা এগারোটার দিকে এই আগুনের ঘটনা ঘটে। এলাকাবাসীর ধারনা প্রায় পাঁচ একর বনভুমি এলাকায় আগুন ছড়িয়ে পড়েছে।

আগুন নেভাতে স্থানীয় লােকজন, বনবিভাগ ও ফায়ার সার্ভিস কাজ করছে। আগুনের বিস্তার যাতে না বাড়তে পারে সেজন্য ফায়ার লাইন (আগুনের অংশের মাটি আলাদা করা) কাটার কাজ করছে তারা। এলাকাবাসী ও বন বিভাগের ধারনা মৌয়ালদের ফেলে দেয়া আগুন থেকে এই আগুনের সূত্রপাত। এরআগে গত ৮ ফেব্রুয়ারী সুন্দরবনের পূর্ব বিভাগের চাঁদপাই রেঞ্জের পার্শ্ববর্তী ধানসাগর এলাকার চার শতক বনভূমি পুড়ে যায়।

শরণখােলা উপজেলা সদর থেকে দক্ষিণ রাজাপুর গ্রামের মরা ভােলা নদী পার হয়ে সুদরবন। সেখান থেক প্রায় এক কিলােমিটার দূর সুন্দরবনের দাসের ভারানি টহল ফাঁড়ির আওতাধীন এলাকায় আগুনের ঘটনা ঘটেছে। বন বিভাগের শরণখােলা স্টেশন অফিস, মরাভােলা ও দাসের ভারানী টহল ফাড়ির বনরক্ষীরা এবং দক্ষিণ রাজাপুর, মাঝেরচর ও রসুলপুর গ্রামের শতাধিক গ্রামবাসী আগুন নেভানাের কাজ যােগ দিয়েছে।

মরা ভােলা নদী থেকে আগুন লাগার স্থানের দুরত্ব প্রায় এক কিলােমিটার। দূর হওয়ায় পানি পেতে কষ্ট হচ্ছে। এখানে অন্য কােন পানির উৎস নাই। যার কারন আগুন নেভাতে বেগ পেতে হচ্ছে। প্রায় পাঁচ একর এলাকায় আগুন ছড়িয়ে পড়ছে বলে এলাকা বাসীর ধারনা।

সুদরবন পূর্ব বিভাগর বিভাগীয় বন কর্মকর্তা (ডিএফও) মােহাম্মদ বেলায়েত হােসন বলেন, সােমবার সকাল এগারাটার দিকে ফাঁড়ির অদূরে ধোয়ার কুন্ডলি দেখতে পায় বনকর্মীরা। আগুনের বিস্তৃতি যাতে সব এলাকায় ছড়িয়ে না পড়তে পারে সেজন্য স্থানীদের ফায়ার লাইন কাটার কাজ চলছে। শরণখােলা ও মােরেলগঞ্জ উপজেলার দমকল বাহিনীর দুইটি দল বনর ভিতর পাইপ লাইন টানত শুরু করছে। পানির যােগান কম থাকায় আগুন নেভানাের কাজ দারুণ অসুবিধা হচ্ছে।

এই বিভাগের অন্যান্য খবর