Opu Hasnat

আজ ২০ এপ্রিল শনিবার ২০২৪,

মায়ের মুখে হাসি ফোটাচ্ছে ডানো এবং সিএসআর উইন্ডো বাংলাদেশ সারাবাংলা

মায়ের মুখে হাসি ফোটাচ্ছে ডানো এবং সিএসআর উইন্ডো বাংলাদেশ

দেশের ২৪টি জেলার প্রায় আট হাজার মায়ের মুখে হাসি ফোটাচ্ছে সিএসআর উইন্ডো বাংলাদেশ। আরলা ফুডস বাংলাদেশ লিমিটেডের সহযোগিতায় করোনা পরিস্থিতিতে আটকে থাকা গর্ভবতী ও স্তন্যদায়ী মায়েদের জন্য ডানো মম-এর একটি করে ক্যান উপহার দেওয়া হচ্ছে। সিএসআর উইন্ডো বাংলাদেশের স্থানীয় স্বেচ্ছাসেবকরা মায়েদের কাছে এই উপহার পৌঁছে দিচ্ছেন। 

মায়ের আঁচলে বেড়ে উঠে সন্তান। সন্তানের দায়িত্ব মায়ের জন্য কিছু করা; মায়ের মুখে হাসি ফোটানো। সেই দায়বদ্ধতা থেকেই আঁচল শিরোনামে একটি প্রকল্প হাতে নিয়েছে সিএসআর উইন্ডো বাংলাদেশ। চট্টগ্রাম, রাজশাহীর পবা, খুলনা, বরিশালের আগৈলঝাড়া, ভোলার চরফ্যাশন ও লালমোহন, রংপুরের পীরগঞ্জ, গোপালগঞ্জের কোটালীপাড়া, পাবনার সুজানগর, সিরাজগঞ্জের বেলকুচি, জামালপুরের মাদারগঞ্জ, গাইবান্ধার পলাশবাড়ি, ঠাকুরগাঁওয়ের রুহিয়া, নীলফামারীর সৈয়দপুর ও ডিমলা, মৌলভীবাজারের কমলগঞ্জ, শ্রীমঙ্গল ও মৌলভীবাজার সদর, ব্রাহ্মণবাড়িয়ার বি.বাড়িয়া সদর, নওগাঁর পত্নীতলা, চুয়াডাঙ্গার আলমডাঙ্গা, নাটোরের বাগাতিপাড়া, গাজীপুরের কালীগঞ্জ, কুড়িগ্রামের চিলমারী, ঝিনাইদহের ঝিনাইদহ সদর, টাঙ্গাইলের গোপালপুর, শরীয়তপুরের ডামুড্যা এবং চাঁদপুরের ফরিদগঞ্জের প্রায় আট হাজার মায়ের জন্য রয়েছে এই উপহার। 

এই প্রসঙ্গে সিএসআর উইন্ডো বাংলাদেশ এর সমন্বয়ক আহসান রনি বলেন, বিশ্ব মহামারীর মাঝে প্রতিটি সন্তানের কাছে তার মায়ের আঁচল সবচেয়ে নিরাপদ আশ্রয়স্থল। আজ বাংলাদেশে করোনা পরিস্থিতিতে নিম্নবিত্ত ও মধ্যবিত্ত মায়েদের পাশে দাড়িয়েছে সিএসআর উইন্ডো বাংলাদেশ এবং আরলা-এর ডানো মম। স্থানীয় স্বেচ্ছাসেবকদের সাথে নিয়ে দেশের ২৮টি উপজেলার ৭,৭৭৮ জন মা পাচ্ছে ১ মাসের পুষ্টিকর ডানো মম দুধ। চলতি বছর মা দিবসের দিন থেকেই এই প্রকল্পের কাজ শুরু হয়েছে। আমরা চাই মায়ের আঁচলে নিরাপদ থাকুক সন্তান এবং সুস্থ ও সুরক্ষিত থাকুক আমাদের মায়েরা।      

বর্তমানে আঁচল প্রকল্পের পাশাপাশি সিএসআর উইন্ডো বাংলাদেশ পাশে আছি প্রকল্পের আওতায় রাজধানীর বুকে ছড়িয়ে থাকা গৃহহীন মানুষের জন্য প্রতিদিন ঘরে খাবার রান্না করে তাদের মাঝে বিতরণ এবং শুদ্ধতা প্রকল্পের আওতায় সাতটি উপজেলার সাতটি বাজারে কন্ট্রোল ইউনিয়ন বাংলাদেশের সহযোগিতায় বসানো হচ্ছে বেসিন। এ ছাড়া গাজীপুর ও নারায়নগঞ্জে চলছে সচেতনতা কর্মকান্ড। 

এর আগে বিভিন্ন জেলায় ৮০ লাখ মানুষকে মাইকিং, লিফলেট এবং পোস্টার প্রর্দশনের মাধ্যমে সচেতন করা, সামাজিক দূরত্ব সৃষ্টিতে ঝুঁকিপূর্ণ স্থানগুলোতে ৩ ফিট দূরত্বে জীবানুনাশক স্প্রে ও দাঁগ এঁকে দেওয়া এবং ২০০০ পরিবারের মাঝে সম্পর্ক প্রকল্পের আওতায় খাদ্য সামগ্রী উপহার বিতরণ করা হয়েছে।