Opu Hasnat

আজ ১৮ সেপ্টেম্বর শনিবার ২০২১,

ব্রেকিং নিউজ

ধেয়ে আসছে ঘূর্ণিঝড় ‘কোমেন', উপকূলে ৭ নম্বর বিপদ সঙ্কেত জাতীয়চট্টগ্রামবরগুনাভোলাঝালকাঠিপটুয়াখালীকক্সবাজার

ধেয়ে আসছে ঘূর্ণিঝড় ‘কোমেন', উপকূলে ৭ নম্বর বিপদ সঙ্কেত

আবহাওয়া অধিদপ্তরের বিশেষ বিজ্ঞপ্তি নাম্বার- ১০ থেকে থেকে জানা গিয়েছে যে উত্তর-পূর্ব বঙ্গোপসাগর ও বাংলাদেশের উপকূলীয় এলাকায় সৃষ্ট গভীর নিম্নচাপ ঘূর্ণিঝড়ে রূপ নিচ্ছে। ঘুর্ণিঝড়টির নাম দেয়া হয়েছে “KOMEN” ( WITH ECP 988 HPA)। বিভিন্ন পত্রপত্রিকায় প্রকাশিত খবরে এবং বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তের ওয়েবসাইট (http://bmd.gov.bd/?/p/=Marine-Warning-156) থেকে জানা গিয়েছে ঘুর্ণি ঝড়টি আরও ঘনীভূত হয়ে উত্তর দিকে অগ্রসর হয়ে আজ বৃহস্পতিবার দুপুর কিংবা বিকেল নাগাদ বরিশাল ও চট্টগ্রামের মধ্যদিয়ে বাংলাদেশ উপকূল অতিক্রম করতে পারে। 

তাই জন নিরাপত্তার স্বার্থে কক্সবাজার এবং চট্টগ্রাম সমুদ্র বন্দরে ৭ নম্বর বিপদ সঙ্কেত জারি করা হয়েছে এবং সর্বশেষ তথ্য অনুযায়ী মংলা ও পায়রা সমুদ্র বন্দরকেও ৭ নম্বর বিপদ সঙ্কেত দেখাতে বলা হয়েছে।

কক্সবাজার সদর, কুতুবদিয়া, মহেশখালী, উখিয়া, টেকনাফ, চকরিয়া, পেকুয়াসহ উপকূলীয় বিভিন্ন এলাকায় লোকজনকে সরিয়ে নিতে গতকাল (আজ রাত) থেকেই মাইকিং করা হচ্ছে। এখন পর্যন্ত প্রায় ৬-৭ হাজার লোককে ঘূর্ণিঝড় আশ্রয় কেন্দ্রে সরিয়ে নেওয়া হয়েছে।
আরো জানা গিয়েছে - নিম্নচাপ কেন্দ্রে বাতাসের একটানা সর্বোচ্চ গতিবেগ ঘণ্টায় এখন পর্যন্ত ৫৪ কিলোমিটার যা দমকা অথবা ঝড়ো হাওয়ার আকারে ৬২ কিলোমিটার বা আরো বেশি পর্যন্ত বাড়তে পারে। এই ঘুর্ণিঝড়ের প্রভাবে উপকূলীয় জেলা কক্সবাজার, চট্টগ্রাম, নোয়াখালী, লক্ষ্মীপুর, ফেনী, চাঁদপুর, ভোলা, বরিশাল, পটুয়াখালী, বরগুনা, খুলনা, বাগেরহাট, সাতক্ষীরা এবং জেলাগুলোর অদূরবর্তী দ্বীপ ও চর স্বাভাবিক জোয়ারের চেয়ে ৩-৫ ফুট বেশি উচ্চতার জলোচ্ছ্বাসে প্লাবিত হতে পারে। পাশপাশি পাহাড়ী অঞ্চলে ভুমিধসেরও আশংকা রয়েছে।