Opu Hasnat

আজ ২৩ ফেব্রুয়ারী শুক্রবার ২০২৪,

কথাসাহিত্যিক সমরেশ মজুমদারের শেষকৃত্য সম্পন্ন শিল্প ও সাহিত্য

কথাসাহিত্যিক সমরেশ মজুমদারের শেষকৃত্য সম্পন্ন

অনাড়ম্বর ভাবেই কথাসাহিত্যিক সমরেশ মজুমদারের শেষকৃত্য সম্পন্ন হয়েছে কলকাতার নিমতলা মহাশ্মশানে। মঙ্গলবার (৯ মে) সকাল পৌনে ৯টায় হাসপাতাল থেকে কলকাতার শ্যামপুকুর স্ট্রিটের বাড়িতে তার মরদেহ আনা হয়। সেখান থেকে নেওয়া হয় উত্তর কলকাতার শ্যামপুকুর।

প্রয়াত সাহিত্যিকের কন্যা দোয়েল মজুমদার জানিয়েছেন, প্রয়াত সাহিত্যিকের আচার অনুষ্ঠানে বিশ্বাস ছিলো না তাই আড়ম্বর করে কোন আচার-অনুষ্ঠান করা হয়নি। দুপুর ১টার দিকে নিমতলা মহাশ্মশানে সাধারন ভাবেই শেষকৃত্য সম্পন্ন হয়। আনন্দবাজার

ভারতীয় গণমাধ্যমগুলো জানায়, সকাল সাড়ে ১১টার দিকে নিমতলা মহাশ্মশানে নেওয়ার পর তার শেষকৃত্যের আনুষ্ঠানিকতা শুরু হয়।

এদিকে শেষকৃত্যের অনুষ্ঠানে ভিড় করেন তার বহু অনুরাগী। তবে এই আয়োজনে সরকারি কোনো সহযোগিত নেওয়া হয়নি।

শেষ শ্রদ্ধা জানাতে আসেন কলকাতার বাংলাদেশ উপদূতাবাসের ডেপুটি হাই-কমিশনার ও সাহিত্যিক আখতারুজ্জামান ইলিয়াসের পুত্র আন্দালিব ইলিয়াস, প্রথম সচিব প্রেস রঞ্জন সেন, কলকাতার মহা নাগরিক মেয়র ও পশ্চিমবঙ্গের নগর উন্নয়ন মন্ত্রী ফিরহাদ হাকিম, বিজেপি নেতা শমীক ভট্টাচার্য, প্রদেশ কংগ্রেসের একটি প্রতিনিধি দল, বামফ্রন্ট সেক্রেটারি বিমান বসু, সিপিআইএমের রাজ্য সম্পাদক মোহাম্মদ সেলিম,পশ্চিমবঙ্গের নারী ও শিশু কল্যাণ মন্ত্রী শশী পাঁজা।

ভারতের পশ্চিমবঙ্গের কলকাতায় বেসরকারি হাসপাতাল অ্যাপোলোয় সোমবার সন্ধ্যা পৌনে ৬টায় মারা যান সমরেশ মজুমদার। বেশ কিছু দিন ধরে তিনি অসুস্থ ছিলেন। গত ২৫ এপ্রিল মস্তিষ্কে রক্তক্ষরণের কারণে ভর্তি করানো হয়েছিল সাহিত্য আকাদেমি পুরস্কারজয়ী সাহিত্যিককে। এরপর শ্বাসযন্ত্রের সমস্যা বাড়তে থাকে। আগে থেকেই সমরেশের সিওপিডির সমস্যা ছিল।