Opu Hasnat

আজ ১৫ জুন শনিবার ২০২৪,

১৫ মিলিয়ন মার্কিন ডলারের শিক্ষাবৃত্তি দিচ্ছে হেইলিবারি ভালুকা স্কুল শিক্ষা

১৫ মিলিয়ন মার্কিন ডলারের শিক্ষাবৃত্তি দিচ্ছে হেইলিবারি ভালুকা স্কুল

বাংলাদেশের প্রথম প্রিমিয়ার আন্তর্জাতিক আবাসিক স্কুল হেইলিবারি  ভালুকা ১৫ মিলিয়ন মার্কিন ডলারের অ্যাকাডেমিক এক্সেলেন্স স্কলারশিপ চালু করেছে। রাজধানী ঢাকায় লে মেরিডিয়ান হোটেলে বুধবার (১২ এপ্রিল) আয়োজিত এক অনুষ্ঠানে এ শিক্ষাবৃত্তি চালু করা হয়।

স্কুল কর্তৃপক্ষ জানান, বাংলাদেশের সম্ভাবনাময় শিক্ষার্থীদের সহায়তায় হেইলিবারি  অ্যাকাডেমিক এক্সেলেন্স স্কলারশিপ ফান্ড চালু করেছে হেইলিবারি  ভালুকা। এ ফান্ডের মাধ্যমে শিক্ষার্থীদের শতভাগ পর্যন্ত মেধাভিত্তিক এ বৃত্তি পাওয়ার সুযোগ রয়েছে।
 
শিক্ষার্থীরা তাদের স্কুলে শিক্ষাগ্রহণের বছরগুলোতে অনন্য এ শিক্ষাবৃত্তির আওতায় পড়ার সুযোগ পাবেন। গ্রেড-৬ (অথবা সপ্তম বছর) ও এর ওপরের ক্লাসের শিক্ষার্থীরা এ শিক্ষাবৃত্তির জন্য বিবেচিত হবেন। ১১ বছরের বেশি বয়সী শিক্ষার্থীরা এ বৃত্তির জন্য আবেদন করতে পারবেন। এক্ষেত্রে, তাদের কগনিটিভ অ্যাবিলিটিজ টেস্ট ৪ (সিএটি৪) দিতে হবে। যেসব শিক্ষার্থী কগনিটিভ অ্যাবিলিটিজ টেস্ট, সাক্ষাৎকার ও অন্যান্য প্রয়োজনীয় বিষয়ে উত্তীর্ণ হবেন, তাদের হেইলিবারি  অ্যাকাডেমিক এক্সেলেন্স স্কলারশিপে আবেদন করার জন্য আমন্ত্রণ জানানো হবে। যেসব শিক্ষার্থী হেইলিবারি  ভালুকায় ভর্তি হবেন, শুধুমাত্র তাদেরই সুযোগ থাকবে এ বৃত্তি পাওয়ার।
 
হেইলিবারি  অ্যাকাডেমিক এক্সেলেন্স স্কলারশিপ ফান্ডের উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন শিল্প, শিক্ষাখাত ও সরকারের উচ্চপদস্থ কর্মকর্তারা। স্কুলটির প্রধান শিক্ষক সাইমন ও’গ্রেডি স্কলারশিপের খুঁটিনাটি ও কোন কোন অনন্য বৈশিষ্ট্যের কারণে স্কুলটি বাকিদের চেয়ে আলাদা তা সবার সামনে তুলে ধরেন।
 
অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ঢাকায় অবস্থিত ব্রিটিশ হাইকমিশনের হেড অব ইন্টারন্যাশনাল ট্রেড ড্যান পাশা, ব্রিটিশ কাউন্সিল বাংলাদেশের ভারপ্রাপ্ত কান্ট্রি ডিরেক্টর জিম ও’নীল এবং ঢাকা ইন্টারন্যাশনাল স্কুলস অ্যাসোসিয়েশনের প্রধান মাদিহা মুর্শেদ।
 
শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী, এমপি এ ব্যাপারে বলেন, “বাংলাদেশমুখী বিনিয়োগের ক্ষেত্রে অনন্য নিদর্শন এই হেইলিবারি  স্কলারশিপ ফান্ড। এর মধ্য দিয়ে বোঝা যাচ্ছে, দেশের শিক্ষাসহ অন্যান্য খাতে বিশ্বমানের প্রতিষ্ঠানগুলোর বিনিয়োগ বাড়ছে।”
 
হেইলিবারি  ভালুকা’র প্রধান শিক্ষক সাইমন ও’গ্রেডি বলেন, “আন্তর্জাতিক মানের শিক্ষা নিশ্চিত করবে হেইলিবারি । অতীত থেকে ধারণা নিয়ে ও বর্তমান সময়কে ধারণ করে ভবিষ্যতের নেতৃত্ব তৈরিতে মনোনিবেশ করতে চাই আমরা।”
 
উল্লেখ্য, বাংলাদেশে প্রথম আন্তর্জাতিক বোর্ডিং স্কুলের শাখা হিসেবে গত বছরের ১৫ অক্টোবর হেইলিবারি  স্কুলটির সফট-লঞ্চ করা হয়। স্কুলটি বাংলাদেশের লাক্সারি, হসপিটালিটি ও শিক্ষা খাতের সবচেয়ে বড় প্রতিষ্ঠান বেস্ট সার্ভিসেস লিমিটেড গ্রুপের সাথে যুক্তরাজ্যের অন্যতম শীর্ষস্থানীয় ইনডিপেন্ডেন্ট স্কুল হেইলিবারি’র যৌথ উদ্যোগে প্রতিষ্ঠিত হয়েছে। আন্তর্জাতিক বোর্ডিং স্কুল হিসেবে ইংরেজি শিক্ষার ক্ষেত্রে ব্যতিক্রমী অভিজ্ঞতা প্রদান করবে স্কুলটি। স্কুলটির প্রধান লক্ষ্য কল্যাণ ও বিশ্ব-মানসিকতার মাধ্যমে শিক্ষার্থীদের এশিয়া অঞ্চলের সেরা হিসেবে গড়ে তোলা। সামনেই হেইলিবারি  ভালুকায় ক্লাস শুরু হবে।