Opu Hasnat

আজ ১৯ মার্চ মঙ্গলবার ২০২৪,

মোরেলগঞ্জের সর্বত্র চলছে অবৈধভাবে বালি উত্তোলণ! বাগেরহাট

মোরেলগঞ্জের সর্বত্র চলছে অবৈধভাবে বালি উত্তোলণ!

বাগেরহাটের মোরেলগঞ্জ উপজেলায় সর্বত্র চলছে  অবৈধভাবে বালি উত্তোলন। ড্রেজার মেশিন দিয়ে নদী থেকে অবৈধভাবে বালু উত্তোলনের ফলে হুমকির মুখে পড়েছে  মোরেলগঞ্জ উপজেলার নদী খাল ও তীরবর্তী গ্রামগুলো।

ড্রেজার মেশিন থেকে বালু তুলে ভিটা, রাস্তা, ব্লক তৈরি, স্কুল মাঠ ভরাটসহ ট্রাক্টর দিয়ে বিভিন্ন জায়গায় বিক্রি হচ্ছে এসব বালু। এতে উপজেলার অনেক নদীতে অসময়ে ভাঙন দেখা দিয়েছে। নদী ও খালের পার্শ্ববর্তী গ্রাম গুলো রয়েছে ভাঙনের হুমকির মুখে।

এ নিয়ে বিভিন্ন মহলে অভিযোগ উঠলে এবং  একাধিক বার পত্র-পত্রিকায় সংক্রান্ত রিপোর্ট প্রকাশিত হলে প্রশাসনিকভাবে বার বার নিষেধ করা সত্ত্বেও ক্ষমতার অপব্যবহার করে চলছে অবৈধ ভালো  বালুর ব্যবসা।

সোমবার (৬  ফেব্রয়ারী) দুপুরে বলইবুনিয়া ইউনিয়নে ড্রেজার মেশিন দিয়ে নদী থেকে অবৈধভাবে বালু উত্তোলন ও বিক্রি বন্ধে করে দেন। তাতে ক্ষিপ্ত হয়ে  কিছু সুবিধাভোগী ও ড্রেজার মালিক খাউলিয়া  ইউনিয়নের যুবদলের সভাপতি মোঃ লোকমান হোসেন ক্ষিপ্ত হয়ে  মোবাইল কোট  পরিচালনাকারী নির্বাহী কর্মকর্তা এসএম তারেক সুলতান এর বিরুদ্ধে বিভিন্ন অনিয়মের কথা তুলে ধরেন।

এ ব্যাপারে সদ্য যোগদান কৃত উপজেলা নির্বাহী কর্মকর্তা ও নির্বাহী ম্যাজিস্ট্রেট এম তারেক সুলতান বলেন, বালু মহল ও মাটি ভরাট নদী শাসনব্যবস্থা ২০১০ বাংলাদেশ পরিবেশ আইন ১৯৯৫ মাননীয় প্রধানমন্ত্রী ঘোষিত  ২৫ দফা জলমহল, অবৈধ বালি উত্তোলন, নদী ভাঙ্গন, নদীর রক্ষা, কৃষি জমি ভরাট বন্ধ করার লক্ষ্যে মোবাইল কোট পরিচালনা করে কাউকে না পেয়ে কিছু পাইপ অকেজো করে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হয়েছে।

এই বিভাগের অন্যান্য খবর