Opu Hasnat

আজ ৫ ফেব্রুয়ারী রবিবার ২০২৩,

ব্রেকিং নিউজ

ফুটবল জোয়ারে ভাসছে বিশ্ব খেলাধুলা

ফুটবল জোয়ারে ভাসছে বিশ্ব

বাড়ির ছাদে উড়ছে অসংখ্য ব্রাজিল ও আর্জেন্টিনার পতাকা, দেয়ালে ফুটবল খেলোয়াড়দের গ্রাফিতি, আর্জেন্টিনা বা ব্রাজিলের পতাকার রঙে ঘর আঁকা, কিলোমিটার জুড়ে প্রিয় দলের পতাকা এবং বিভিন্ন দলের জার্সির বিশাল কেনাকাটা; এসব দেখে মনে হচ্ছে ২০২২ সালের বিশ্বকাপ ফুটবল কাতারে নয় বরং বাংলাদেশেই হচ্ছে। বাংলাদেশিদের মাঝে ফিফা বিশ্বকাপ নিয়ে এমনই উন্মাদনা, যদিও এদের মধ্যে অনেকেই শুধুমাত্র দেশটির ফুটবল খেলার সামর্থ্য সম্পর্কেই ধারণা রাখেন; এর বাইরে আর্জেন্টিনা দেশ সম্পর্কে খুব কমই জানেন।  

যদিও ফিফা র‌্যাংকিংয়ে বাংলাদেশ নিচের দিকে রয়েছে (১৯২তম), তা সত্তে¡ও বাংলাদেশে ফুটবলের মর্যাদাপূর্ণ এ আসরটি নিয়ে বেশ উন্মাদনা রয়েছে। রাজধানী ঢাকা থেকে বন্দরনগরী চট্টগ্রাম, পাঁচ তারকা হোটেল থেকে রাস্তার পাশের চায়ের দোকান, বড় শহর থেকে প্রত্যন্ত অঞ্চল ফিফা বিশ্বকাপের উচ্ছ্বাস পুরো দেশজুড়ে।  

ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসি, রেস্তোরাঁ, হোটেল, ক্লাব ও উন্মুক্ত মাঠে বিশাল স্ক্রিনের সামনে ফুটবলপ্রেমীরা একসাথে জড়ো হয়ে ভোর পর্যন্ত বিশ্বকাপ ফুটবলের ম্যাচগুলো উপভোগ করছে। বিশ্বকাপকে কেন্দ্র করে বাংলাদেশি সমর্থকদের এমন উত্তেজনা এতোদিন ফুটবল বিশ্বের অগোচরেই ছিলো; তবে, এ অবস্থার পরিবর্তন ঘটেছে। সম্প্রতি ফিফা কর্তৃক প্রকাশিত এক ভিডিওতে দেখা গেছে, বাংলাদেশি ফুটবল ভক্তরা আর্জেন্টিনার সমর্থনে উল্লাস প্রকাশ করছে। শুধু ফিফা নয় আর্জেন্টিনার বেশ কিছু মিডিয়া আর্জেন্টিনা ফুটবল দলের প্রতি বাংলাদেশি ফুটবল ফ্যানদের এ উন্মাদনা এবং ভালোবাসায় বিস্ময় প্রকাশ করেছে।      

বাংলাদেশের সবচেয়ে প্রত্যন্ত এলাকাগুলোর ফ্যানদের হৃদয়ও জয় করেছে বিশ্বকাপ ফুটবল, যা ফুটবল উন্মাদনায় বাড়তি মাত্রা যোগ করেছে। এ সময় যারা স্বশরীরে কোন আন্তর্জাতিক ফুটবল ম্যাচ দেখেনি তারাও বিশেষজ্ঞ হয়ে ওঠে; বিশেষ করে তারা দল ও খেলোয়াড়দের শক্তি বিশ্লেষণ এবং ম্যাচের ভবিষ্যদ্বাণী করে থাকেন। ইন্টারনেটের যুগে ফুটবলপ্রেমীরা ফিফা বিশ্বকাপের ম্যাচগুলো সম্পর্কে আপডেট পেতে এবং তাদের মতামত প্রকাশ করতে চায়; এক্ষেত্রে তারা বেশ কয়েকটি অনলাইন স্পোর্টস হাব এবং নিউজ আউটলেটের ওপর নির্ভর করে।

উদাহরণস্বরূপ বলা যায়, পারিম্যাচ নিউজের কথা। সম্প্রতি, প্রতিষ্ঠানটি ক্রীড়াপ্রেমীদের মাঝে বিপুল জনপ্রিয়তা অর্জন করেছে। ক্রীড়াবিষয়ক এ ওয়েবসাইটটি থেকে আগ্রহীরা খেলা ও খেলোয়াড়দের সম্পর্কে হালনাগাদ তথ্য, সংবাদ, তথ্য-উপাত্ত ও সাক্ষাৎকার পড়তে পারেন। বিশ্বব্যাপী ক্রীড়াপ্রেমীদের উন্মাদনায় বাড়তি মাত্রা যোগ করতে পারিম্যাচ নিউজ ‘ওয়েক আপ দ্য গেম’ নামের একটি সৃজনশীল বিজ্ঞাপন ক্যাম্পেইন চালু করেছে। বিশ্বকাপের ম্যাচ চলাকালীন সময়ে ফ্যানরা এ ক্যাম্পেইন উপভোগ করতে পারবেন। এ ওয়েবসাইট থেকে বাংলাদেশের ফুটবল অনুরাগীরা ক্রীড়া পন্ডিতদের কাছ থেকে চলমান ফিফা বিশ্বকাপের ম্যাচগুলোর লাইভ আপডেট দেখতে পারবেন। ক্রীড়াপ্রেমীরা পারিম্যাচ নিউজের প্রতিবেদকদের লেখা প্রতিবেদনে মন্তব্য করতে পারবেন, ব্লগ তৈরি করতে পারবেন; পাশাপাশি, ফিফা বিশ্বকাপের ফুটবল ম্যাচ ছাড়াও সব ধরনের খেলা নিয়ে তাদের মতামত প্রকাশের সুযোগ পাবেন।  

প্রচলিত আছে, বাংলাদেশের সাধারণ মানুষদের দু’টি বিষয় থেকে আলাদা করা যায় না- একটি হলো ফুটবল এবং অন্যটি রাজনীতি। দক্ষিণ এশিয়ার একটি ছোট দেশ হওয়া সত্ত্বেও বাংলাদেশে ‘গ্রেটেস্ট শো অন আর্থ’ এর উচ্ছ্বাস ও উন্মাদনা ছড়িয়ে পড়েছে। এ উন্মাদনার শক্তি কাজে লাগিয়ে এ দেশ ফুটবলকে সামনে এগিয়ে নিতে এবং বিশ্বকাপ ফুটবলে অংশগ্রহণের স্বপ্ন দেখতে পারে। সাফ উইমেন চ্যাম্পিয়নশিপ ২০২২ শিরোপা জয়ী নারী জাতীয় ফুটবল দলের সাম্প্রতিক সাফল্য এক্ষেত্রে অনুপ্রেরণাদায়ক হতে পারে। ফুটবল বিশেষজ্ঞদের অভিমত নিয়ে যদি সঠিকভাবে ভবিষ্যত প্রকল্পনা গ্রহণ করা যায়, তবে আমরা আশা করতে পারি যে সেই দিন বেশি দূরে নয় যখন ফিফা বিশ্বকাপে বাংলাদেশের মানুষ নিজের দেশের জন্য উল্লাস করবে।