Opu Hasnat

আজ ২৯ মার্চ শুক্রবার ২০২৪,

ব্রাজিলের বিদায়, সেমিফাইনালে ক্রোয়েশিয়া খেলাধুলা

ব্রাজিলের বিদায়, সেমিফাইনালে ক্রোয়েশিয়া

বিশ্বব্যাপী কোটি কোটি ভক্ত-সমর্থকদের চোখের জলে কাতার বিশ্বকাপ থেকে বিদায় নিলো ব্রাজিল। ক্রোয়েশিয়ার বিপক্ষে ফেভারিট ছিল ব্রাজিল। ম্যাচেও আক্রমণ, পাল্টা আক্রমণে তার ছাপ রেখেছিল। আক্রমণের দিক দিয়ে ক্রোয়েশিয়ার চেয়ে ঢের এগিয়ে ছিল। ম্যাচে সেলেসাঁওরা ২১টি শট নেয়। তার মধ্যে ১১টিই ছিল অন টার্গেটে। অন্যদিকে ভালো খেলে সমানে সমান লড়াই করা ক্রোয়েশিয়া শট নিয়েছিল ৯টি। তার মধ্যে অন টার্গেটে ছিল মাত্র ১টি!

শুক্রবার রাতে নির্ধারিত ৯০ মিনিটের লড়াইয়ে গোল পায়নি ব্রাজিল-ক্রোয়েশিয়ার কেউ। এতে করে ম্যাচ গড়ায় অতিরিক্ত সময়ে। অতিরিক্ত সময়ের যোগ করা সময়ে (১০৫+১) নেইমারের গোলে লিড নেয় পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়নরা। 

এই গোলের মধ্য দিয়ে নেইমার ছুঁয়ে ফেলেন কিংবদন্তি পেলেকে। পেলে জাতীয় দলের হয়ে ৭৭টি গোল করেছিলেন। নেইমারের গোলও এখন ৭৭।

তবে বেশিক্ষণ তারা এগিয়ে থাকতে পারেনি। অতিরিক্ত সময়ের শেষ মুহূর্তে রক্ষণভাগের ভুলে গোল হজম করে ব্রাজিল। এ সময় বামদিক থেকে আক্রমণে গিয়ে বক্সের মধ্যে ব্রুনো পেটকোভিচকে লক্ষ্য করে বল বাড়িয়ে দেন মিসলাভ ওরসিচ। বক্সের মধ্যে সেটা পেয়েই শট নেন পেটকোভিচ। অ্যালিসন ছাপিয়ে পড়ে চেষ্টা করেও রুখতে পারেননি। বল তার হাত ছুঁয়ে জালে জড়ায়। তাতে ম্যাচে ফেরে সমতা।

এই সমতা নিয়ে শেষ হয় অতিরিক্ত সময়। তাতে ম্যাচ গড়ায় টাইব্রেকার নামক ভাগ্য পরীক্ষায়। নির্মম এই পরীক্ষায় নিয়তির কাছে হেরে যায় ব্রাজিল। তাদের রদ্রিগোর নেওয়া প্রথম শটটি ডানদিকে ঝাপিয়ে পড়ে রুখে দেন ক্রোয়েশিয়ার গোলরক্ষক লিভাকোভিচ। এরপর কাসেমিরো ও পেদ্রো গোল করলেও মারকুইনহোসের নেওয়া চতুর্থ শটটি পোস্ট কাঁপিয়ে ফিরে আসে।

অন্যদিকে ক্রোয়েশিয়ার নিকোলা ভ্লাসিচ, লোভরো মাজের, লুক মদ্রিচ গোল এবং মিসলাভ ওরসিক গোল করেন শট থেকে। তাতে ৪-২ ব্যবধানে ব্রাজিলকে হারিয়ে টানা দ্বিতীয়বারের মতো সেমিফাইনালে ওঠে ক্রোয়াটরা। আর টানা দ্বিতীয়বারের মতো কোয়ার্টার ফাইনাল থেকেই বিদায় নেয় তিতের শিষ্যরা।

সেমিফাইনালে ওঠার পাশাপাশি টাইব্রেকারে নতুন এক রেকর্ডও গড়েছে ক্রোয়েশিয়া। নিয়ে তারা টানা চার-চারবার বিশ্বকাপে পেনাল্টি শ্যুটআউট জিতলো।

আজ ব্রাজিলকে ৪-২ ব্যবধানে হারানোর আগে শেষ ষোলোতে জাপানকে টাইব্রেকারে হারিয়েছিল ৩-১ ব্যবধানে হারিয়েছিল তারা। তার আগে ২০১৮ বিশ্বকাপে শেষ ষোলোতে ডেনমার্ককে এবং কোয়ার্টার ফাইনালে রাশিয়াকে হারিয়েছিল টাইব্রেকারে। সবশেষ ২০১০ বিশ্বকাপে প্যারাগুয়ের কাছে টাইব্রেকারে হেরেছিল ক্রোয়েশিয়া।