Opu Hasnat

আজ ৩ অক্টোবর সোমবার ২০২২,

সিগ্রাফ ২০২২

রে ট্রেসিং ও হেটেরোজেনাস কম্পিউটিং এর মতো প্রযুক্তিগত উদ্ভাবন প্রদর্শন করলো অপো তথ্য ও প্রযুক্তি

রে ট্রেসিং ও হেটেরোজেনাস কম্পিউটিং এর মতো প্রযুক্তিগত উদ্ভাবন প্রদর্শন করলো অপো

সম্প্রতি সিগ্রাফ ২০২২-এ অংশগ্রহণ করেছে বিশ্বের শীর্ষস্থানীয় স্মার্ট ডিভাইস ব্র্যান্ড অপো। এই ইভেন্টে রে ট্রেসিং, হেটেরোজেনাস কম্পিউটিং, এআর ও ডিজিটাল হিউম্যানস এর মতো অত্যাধুনিক প্রযুক্তিগত উদ্ভাবন প্রদর্শন করা হয়। ইভেন্টে আগত অতিথিদের জন্য এসব প্রযুক্তির ব্যবহার দেখানো হয়।

অপো রে ট্রেসিং
অপো ওডিসি ২০২১-এ প্রথমবারের মতো রে ট্রেসিং প্রযুক্তির পরিকল্পনা উন্মোচন করে। সিগ্রাফ ২০২২ ইভেন্টে ফিসরে ইঞ্জিন ১.০ এর আদলে সম্প‚র্ণ নতুন ওপেন-সোর্স রে ট্রেসিং প্রযুক্তি নিয়ে আসবে অপো, যা ভিজ্যুয়াল এক্সপেরিয়েন্সের নতুন দিগন্ত উন্মোচন করবে। এছাড়া বিশ্বের প্রথম মোবাইল রিয়েল-টাইম রে ট্রেসিং সিস্টেম অ্যাপ্লিকেশন ‘কালারওএস রে ট্রেসিং থ্রিডি ওয়ালপেপার’ আপগ্রেড করা হবে, যা অপো ব্যবহারকারীরা অপো অ্যাপ স্টোর থেকে ডাউনলোড করে ব্যবহার করতে পারবেন। ব্যবহারকারীরা অপো ও তাই চি’র সম্মিলিত উদ্যোগে তৈরি করা ফিজিক্স ইঞ্জিন পাওয়ারড ওয়ালপেপারের মনোমুগ্ধকর ইফেক্ট ব্যবহার করার সুযোগ পায়।

ইভেন্টে ফিসরে ইঞ্জিন ২.০ এর মাধ্যমে রে ট্রেসিং প্রযুক্তির সর্বশেষ অগ্রগতি সম্পর্কে ধারণা দেয় অপো। এই নতুন ইঞ্জিনে থাকছে অপো এক্সক্লুসিভ রে ট্রেসিং ইফেক্ট, গ্লোবাল রেন্ডারিং পাইপলাইন ও ফুল পাথ ট্রেসিং এর মতো সর্বাধুনিক সুবিধা। নতুন এই প্রযুক্তিগত সুবিধাগুলো খুব দ্রুতই সবাই ব্যবহার করতে পারবেন। এছাড়া ইভেন্টে ফিসরে ইঞ্জিন ২.০ এর ওপর ভিত্তি করে তৈরি করা অ্যাকশন গেম ‘ওয়ার জোন’ এবং মোবাইল ফোনে ফুল পাথ ট্রেসিং সুবিধার ওপর ভিত্তি করে তৈরি করা একটি অ্যানিমেশন প্রদর্শন করে অপো।

অপো হেটেরোজেনাস কম্পিউটিং সিস্টেম
বিভিন্ন রকম প্রসেসিং কোরের সাহায্যে হেটেরোজেনাস সফটওয়্যার অ্যাপ্লিকেশন তৈরি করতে হেটেরোজেনাস কম্পিউটিং সিস্টেম উদ্ভাবনে বিনিয়োগ করে আসছে অপো। অপো’র হেটেরোজেনাস কম্পিউটিং প্রযুক্তি এমনভাবে ডিজাইন করা হয়েছে যেন পারফরম্যান্স ও পাওয়ার অপটিমাইজ, ডেভেলপারদের অ্যাপ্লিকেশন পারফরম্যান্স সম্পর্কিত সমস্যার সহজ সমাধান এবং দ্রুততর ও দক্ষ প্রোগ্রাম ডেভেলপ করা যায়। হেটেরোজেনাস কম্পিউটিং সিস্টেমে সর্বাধুনিক গেমের ডেমো প্রদর্শন করা হয়, যা সমস্ত ২ডি রেন্ডারিংকে গ্রাফিক্স প্রসেসিং ইউনিট (জিপিইউ) থেকে ডিজিটাল সিগনাল প্রসেসরে (ডিএসপি) স্থানান্তর করে এবং সিস্টেম লোড নেয়ার সময় বিদ্যুৎ সাশ্রয় করে। উচ্চ-সক্ষমতার কম্পিউটিং এর জন্য নিজেদের উদ্ভাবিত সর্বাধুনিক ইনফারেন্স   ফ্রেমওয়ার্ক ও এই প্রযুক্তির উপর ভিত্তি করে তৈরি করা ভিডিও ফরম্যাট কনভার্সন টুল প্রদর্শন করে অপো।

অপো ডিজিটাল হিউম্যান
অপো ডিজিটাল হিউম্যান হচ্ছে অপো উদ্ভাবিত হাইপার-রিয়ালিস্টিক হিউম্যান প্রযুক্তি। এই প্রযুক্তি সিমানটিক রিকগনিশন, ফিচার রিকগনিশন, ভয়েস সিনথিসিস, লিপ সিনকিং ও ডায়নামিক এক্সপ্রেশনের মতো এআই (আর্টিফিসিয়াল ইন্টেলিজেন্স) সক্ষমতার সাহায্যে কথোপকথনের বাস্তবধর্মী অভিজ্ঞতা দিবে। অপো ডিজিটাল হিউম্যান এমনভাবে ডিজাইন করা হয়েছে যেন এটি এআই ট্রেনিং এর মাধ্যমে ক্রমাগত নিজের বুদ্ধিমত্তা বাড়াতে এবং একদিন গ্রাহকসেবার মতো কাজগুলো করার সক্ষমতা অর্জন করতে পারে।

অপো এআর গ্লাসস ২০২১
অপো এআর গ্লাস ২০২১ কোম্পানির দ্বিতীয় এআর গ্লাস ভিত্তিক ‘কনসেপ্ট প্রোডাক্ট’ যা অপো ইনোভেশন ডে ২০২০ তে প্রথম জনসম্মুখে আনা হয়। এর স্প্লিন্ট ডিজাইন আগের গ্লাসের চেয়ে ৭৫ শতাংশ হালকা, যার ফলে এটি দীর্ঘসময় আরামদায়কভাবে পড়ে থাকা যায়। এতে যুক্ত করা হয়েছে বার্ডবাথ অপটিকাল সলিউশন, যা ৫৩ শতাংশ পর্যন্ত কন্ট্রাস্ট বাড়ায়, ৯৮ শতাংশ ব্রাইটনেস ইউনিফর্মিটি প্রদান করে এবং ৪০ শতাংশ পর্যন্ত পিক্সেলস পার ডিগ্রি বাড়িয়ে দিতে সক্ষম। এসব ফিচারের কারণে এই গ্লাসটি আগেরগুলোর চেয়ে অনেক বেশি নিখুঁত ও ঝকঝকে ছবি প্রদান করতে সক্ষম। এই গ্লাসে ইন্ডাস্ট্রির প্রথম এন্ড-টু-এন্ড এআর ল্যাংগুয়েজ ট্রান্সলেশন ফিচার আছে, যার সাহায্যে চাইনিজ, ইংলিশ, জাপানিজ ও কোরিয়ান ভাষা অনুবাদ করা যাবে।

অপো সিয়াটল ইঞ্জিনিয়ারিং টিমের হেড ড. হংইউ সান বলেন, “মোবাইল গ্রাফিক্স রেন্ডারিং ধীরে ধীরে জনপ্রিয়তা পাচ্ছে। মোবাইল ফোনের হার্ডওয়্যার ও বিভিন্ন উন্নত রেন্ডারিং প্রযুক্তির ব্যবহার সামনের দিনে আরও বাড়বে। এই খাতে বিনিয়োগ বাড়াচ্ছে অপো। আমরা এ বছর সিগ্রাফ ইভেন্টে অংশগ্রহণকারীদের সামনে অপোর প্রযুক্তিখাতের সর্বশেষ উদ্ভাবন প্রদর্শন করবো। আমরা আশা করি, সিগ্রাফের জন্য প্রস্তুত করা রে ট্রেসিং, হেটেরোজেনাস কম্পিউটিং প্লাটফর্ম, পাথ ট্রেসিং, এআর গ্লাস ও ফিজিক্যাল রেন্ডারিং ডেমোগুলো আপনাদের ভালো লাগবে।”

আগামী ৮-১১ আগস্ট দর্শনার্থীরা ভ্যাংকুভার কনভেনশন সেন্টারের ৮১১ নম্বর বুথ ঘুরে আসতে পারেন, যেখানে মোবাইল গ্রাফিক্সে অপো’র সর্বশেষ উদ্ভাবনগুলো প্রদর্শিত হচ্ছে।

এই বিভাগের অন্যান্য খবর