Opu Hasnat

আজ ৬ অক্টোবর বৃহস্পতিবার ২০২২,

ব্রেকিং নিউজ

গাছের বিয়ে কুমিল্লা

গাছের বিয়ে

কুমিল্লায় গাছের সঙ্গে গাছের বিয়ে দেওয়ার ঘটনা ঘটেছে। এ উপলক্ষে সাজানো হয় বিয়ের আসর। তৈরি করা হয় গেট। বরপক্ষকে বরণ করতে কনেপক্ষ গায় বাহারি বিয়ের গান। আনন্দে মেতে ওঠেন বরপক্ষ-কনেপক্ষের লোকজন।

বৃহস্পতিবার কুমিল্লার সদর দক্ষিণ উপজেলার গলিয়ারা দক্ষিণ ইউনিয়নের কালির বাজার উচ্চ বিদ্যালয় মাঠে ব্যতিক্রমী এই বিয়ের আয়োজন করা হয়। 

এ বিষয়ে সদর দক্ষিণ উপজেলা নির্বাহী কর্মকর্তা শুভাশিস ঘোষ বলেন, কোমলমতি শিক্ষার্থীদের মাঝে বৃক্ষপ্রেম জাগরণের লক্ষ্যে টিফিনের টাকায় সারাদেশে ১ লাখ গাছের চারা বিতরণের অংশ হিসেবে গাছের সঙ্গে গাছের বিয়ের এ ব্যাতিক্রমী আয়োজন করে স্বেচ্ছাসেবী সংগঠন লাল-সবুজ উন্নয়ন সংঘ। পরে শিক্ষার্থীদের মাঝে সহস্রাধিক গাছের চারা বিতরণ করা হয়। 

বাঙালি রীতি অনুযায়ী শুরু হয় বিয়ের আয়োজন। গাছে-গাছে মালা বদল, সাক্ষীদের স্বাক্ষর ও পারস্পরিক মিষ্টিমুখ করার মধ্য দিয়ে সম্পন্ন হয় গাছের সঙ্গে গাছের বিয়ে। পরে কাবিননামায় স্বাক্ষর করেন বর-কনের পরিচর্যাকারীরা। বিয়ের কাজী ছিলেন উপজেলা নির্বাহী কর্মকর্তা শুভাশিস ঘোষ নিজেই। তিনি একটি পেয়ারা গাছের সঙ্গে কাঁঠাল গাছের এবং একটি আম গাছের সঙ্গে আমড়া গাছের বিয়ে দেন। 

লাল সবুজ উন্নয়ন সংঘের প্রতিষ্ঠাতা ও কেন্দ্রীয় সভাপতি কাওসার আলম সোহেলের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা মো. শাহজালাল, বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির সভাপতি আমিনুল ইসলাম, বিদ্যালয়ের প্রধান শিক্ষক রৌশন আলম চৌধুরী, গলিয়ারা দক্ষিণ ইউনিয়নের চেয়ারম্যান জামাল উদ্দিন প্রমুখ। 

লাল সবুজ উন্নয়ন সংঘের কেন্দ্রীয় সভাপতি কাওসার আলম জানান, আগামী তিন মাসে টিফিনের টাকায় সারা দেশে এক লাখ গাছের চারা বিতরণ করা হবে।