Opu Hasnat

আজ ৬ অক্টোবর বৃহস্পতিবার ২০২২,

ব্রেকিং নিউজ

ভারতের নতুন প্রেসিডেন্ট দ্রৌপদী মুর্মু আন্তর্জাতিক

ভারতের নতুন প্রেসিডেন্ট দ্রৌপদী মুর্মু

ইতিহাস সৃষ্টি করে ভারতের প্রথম আদিবাসী নারী এবং ১৫তম প্রেসিডেন্ট হিসেবে নির্বাচিত হয়েছেন দ্রৌপদী মুর্মু। বৃহস্পতিবার প্রেসিডেন্ট নির্বাচনের ফল প্রকাশের পর দ্রৌপদী মুর্মুকে বিজয়ী ঘোষণা করা হয়।

গত সোমবার ভারতের পরবর্তী প্রেসিডেন্ট বেছে নেওয়ার জন্য ভোট গ্রহণ অনুষ্ঠিত হয়েছে। নির্বাচনে প্রতিদ্বন্দ্বী যশবন্ত সিনহার থেকে অনেকটাই এগিয়ে ছিলেন দ্রৌপদী মুর্মু।  নির্বাচনে দ্রৌপদী পেয়েছেন ৮১২টি ভোট, যশবন্ত ৫২১টি ভোট।  

ভারতের প্রেসিডেন্ট রামনাথ কোবিন্দের মেয়াদ শেষ হচ্ছে ২৪ জুলাই। দেশটির সংবিধানের ৬২ অনুচ্ছেদ অনুযায়ী এ পদ পূরণ করতে সোমবার (১৮ জুলাই) নির্বাচন অনুষ্ঠিত হয়েছে।
গত জুন মাসে ভারতে নতুন প্রেসিডেন্ট নির্বাচনের প্রক্রিয়া শুরু হয়। গত ১৬ জুন প্রেসিডেন্ট নির্বাচনের তফসিল প্রকাশ করা হয়। এর পর গত সোমবার ভারতের পার্লামেন্ট ও সব রাজ্য বিধানসভায় নির্বাচনের ভোটগ্রহণ করা হয়। দেশের পরবর্তী প্রেসিডেন্টকে বেছে নিতে সেদিন ভারতের সাড়ে চার হাজারেরও বেশি সংসদ সদস্য ও বিধায়ক ভোট দেন।আগামী ৬ আগস্ট হবে উপরাষ্ট্রপতি নির্বাচন।

দ্রৌপদী মুর্মু ভারতের ক্ষমতাসীন দল ভারতীয় জনতা পার্টির (বিজেপি) মনোনীত প্রার্থী। বিরোধী দলগুলোর মনোনীত প্রেসিডেন্ট পদপ্রার্থী যশবন্ত সিনহা। 

উল্লেখ্য, ভারতে প্রেসিডেন্ট নির্বাচনে ইভিএম ব্যবহার করা হয় না। সংসদ সদস্য, বিধায়কদের ব্যালটে ভোট দিতে হয়। জানাতে হয় প্রথম এবং দ্বিতীয় পছন্দও। বেগুনি রঙের কলম দিয়ে ভোট দিতে হয় সংসদ সদস্য, বিধায়কদের। সংসদ সদস্যদের জন্য থাকে সবুজ রঙের ব্যালট পেপার, বিধায়কদের জন্য গোলাপি রঙের।

সূত্র : এনডিটিভি