Opu Hasnat

আজ ১ অক্টোবর শনিবার ২০২২,

খাগড়াছড়িতে আষাঢ়ী পূর্ণিমা পালন করছে বৌদ্ধ ধর্মাবলম্বীরা খাগড়াছড়ি

খাগড়াছড়িতে আষাঢ়ী পূর্ণিমা পালন করছে বৌদ্ধ ধর্মাবলম্বীরা

খাগড়াছড়ি পার্বত্য জেলার যথাযথ ধর্মীয় ভাবগাম্ভীযের মধ্য দিয়ে জেলার ৯টি উপজেলাতে আষাঢ়ী পূর্ণিমা পালন করছে বৌদ্ধ ধর্মাবলম্বীরা। মঙ্গলবার (১২ জুলাই) আষাঢ়ী পূর্ণিমা উপলক্ষে খাগড়াছড়িতে য়ংড বৌদ্ধ বিহার, ধর্মপুর আর্য বন বিহার, জনবল বৌদ্ধ বিহার, রাজ্যমনি পাড়া বৌদ্ধ বিহারসহ বিভিন্ন বৌদ্ধ বিহারে নানা ধর্মীয় অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।

বুদ্ধের সময়ে আষাঢ়ী পূর্ণিমা তিথিতে তিনটি উল্লেখযোগ্য ঘটনা ঘটেছে। এ ঘটনার উপলক্ষ্য করে বৌদ্ধ ধর্মাবলম্বীরা দিনটি পালন করে থাকে। এ দিনটি বৌদ্ধ ধর্মাবলম্বীদের জন্য একটি তাৎপর্য গুরুত্বপূর্ণ দিন।

উল্লেখযোগ্য তিনটি ঘটনা হলো- গৌতম বুদ্ধ মাতৃগর্ভে প্রতিসন্ধি লাভ, রাজপ্রাসাদ, রাজত্ব ও স্ত্রী-পুত্রের মায়া ত্যাগ করে দুঃখ থেকে মুক্তির পথ অন্বেষণে গৃহত্যাগ ও বুদ্ধত্ব লাভের পর পঞ্চবর্গীয় শিষ্যদের উদ্দেশে প্রথম ধর্মের বাণী প্রচার করা।

এ আষাঢ়ী পূর্ণিমার পরে তিন মাস বৌদ্ধ ভিক্ষুরা বর্ষাবাস শুরু করেন। এ সময় ভিক্ষুরা জরুরি কোনো কারণ ছাড়া বিহারের বাইরে রাত্রিযাপন করতে পারেন না। এ তিন মাস বৌদ্ধ ভিক্ষুরা ধর্ম বিনয় অধ্যায়ন ও ধ্যান চর্চা করে থাকেন। তিন মাস বর্ষাবাস শেষ হওয়ার পর প্রবারণা পূর্ণিমা উদযাপনের মধ্য দিয়ে শুরু মাসব্যাপী কঠিন চীবরদানোৎসব।