Opu Hasnat

আজ ২৮ মার্চ বৃহস্পতিবার ২০২৪,

ঢাকায় ভারতের নতুন হাইকমিশনার প্রণয় ভার্মা জাতীয়

ঢাকায় ভারতের নতুন হাইকমিশনার প্রণয় ভার্মা

বাংলাদেশে ভারতীয় হাইকমিশনার হিসেবে আসছেন প্রণয় কুমার ভার্মা। আর ঢাকায় নিযুক্ত ভারতে হাইকমিশনার বিক্রম দোরাইস্বামী যুক্তরাজ্যে নিজ দেশের মিশনের দায়িত্ব নিতে যাচ্ছেন।

মঙ্গলবার (১২ জুলাই) ভারতের গণমাধ্যম ডাব্লিউআইওএন এক প্রতিবেদনে এ খবর প্রকাশ করে।

প্রণয় ভার্মা বর্তমানে ভিয়েতনামে ভারতের রাষ্ট্রদূত হিসেবে দায়িত্ব পালন করছেন। তিনি ২০১৯ সালের ২৫ জুলাই ভিয়েতনামে রাষ্ট্রদূত নিযুক্ত হন।

১৯৯৪ সালে তিনি ফরেন সার্ভিসে যোগ দেন প্রণয় ভার্মা। ভারতীয় কূটনীতিক হিসেবে কাজ করেছেন হংকং, সানফ্রানসিস্কো, ওয়াশিংটন ডিসি ও কাঠমান্ডুতে।

ভিয়েতনামে রাষ্ট্রদূত হওয়ার আগে প্রণয় ভার্মা ২০১৭ থেকে দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ে পূর্ব এশিয়া বিভাগে নিয়োজিত ছিলেন। তার আগে ভারতের পরমাণু কূটনীতিক হিসেবে অ্যাটমিক এনার্জিতে কাজ করেন। মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিংয়ে স্নাতক প্রণয় ভার্মা প্রথমে টাটা স্টিলে কাজ করেছেন। ক্যালিফোর্নিয়ার মিডলবারি ইনস্টিটিউট থেকে চীনা ভাষায় স্নাতকোত্তর ডিগ্রি লাভ করেন।

এর আগে ভারতের গণমাধ্যম জানিয়েছিল, যুক্তরাষ্ট্রে ভারতীয় মিশনের ডেপুটি হিসেবে দায়িত্ব পালনকারী সুধাকর দালেলাকে বাংলাদেশে হাইকমিশনার হিসেবে নিয়োগ করা হচ্ছে। তবে সুধাকর দালেলাকে ভুটানে ভারতের হাইকমিশনার হিসেবে নিয়োগ দেওয়া হচ্ছে।

এদিকে ঢাকায় নিযুক্ত ভারতে হাইকমিশনার বিক্রম দোরাইস্বামী যুক্তরাজ্যে নিজ দেশের মিশনে দায়িত্ব নিতে যাচ্ছেন। ২০২০ সালের ৫ অক্টোবর ঢাকায় ভারতীয় হাইকমিশনার হিসেবে যোগ দেন বিক্রম দোরাইস্বামী। একই বছরের ৮ অক্টোবর রাষ্ট্রপতির কাছে পরিচয়পত্র পেশ করেন তিনি।