Opu Hasnat

আজ ৫ জুলাই মঙ্গলবার ২০২২,

খাগড়াছড়িতে ৩৭০০ লিটার তেল মজুদের দায়ে জরিমানা খাগড়াছড়ি

খাগড়াছড়িতে ৩৭০০ লিটার তেল মজুদের দায়ে জরিমানা

খাগড়াছড়ি পার্বত্য জেলা শহরে নিজাম ষ্টোররে অবৈধ ভাবে মজুদকৃত ৩ হাজার ৭০০ লিটার সয়াবিন তেল উদ্ধার করা হয়েছে। অবৈধভাবে তেল মজুদ করে বাজারে তেল সংকট তৈরীর চেষ্টার অভিযোগে ব্যবসায়ী নিজাম উদ্দিনেরকে ৫০ হাজার টাকা জরিমানা করেছেন ভ্রাম্যমাণ আদালত বৃহস্পতিবার (১৩ পস) দুপুরের দিকে শহীদ কাদের সড়কে নিজাম ষ্টোরের গুদামে খাগড়াছড়ি জেলা প্রশাসন কার্যালয়ের অতিরিক্ত জেলা প্রশাসক ও এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট কেএম ইয়াসির আরাফাত ভ্রাম্যমান আদালত পরিচালনা করে বিপুল পরিমান অবৈধ সয়াবিন তেল উদ্ধার করেন এবং সে সাথে পূর্বে কেনা দামে ১৬০ টাকা লিটার ধরে বিক্রির জন্য নির্দেশ দিয়েছেন ভ্রাম্যমান আদালত।

অভিযান পরিচালনাকালে খাগড়াছড়ি জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট মেহেদী হাসান শাকিল ও নির্বাহী ম্যাজিস্ট্রেট আবদুল্লাহ আল-ইমরান প্রমুখ উপস্থিত ছিলেন।

অভিযানকালে ওই গুদামে অবৈধভাবে মজুত করা ৩ হাজার ৭০০ লিটার ভোজ্যতেল জব্দ করা হয়। পরে জব্দ তেল ভোক্তাদের কাছে সরকার নির্ধারিত দামে বিক্রির নির্দেশ দেন ভ্রাম্যমাণ আদালতের ম্যাজিস্ট্রেট। 

খাগড়াছড়ি জেলা প্রশাসন কার্যালয়ের অতিরিক্ত জেলা প্রশাসক ও এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট কেএম ইয়াসির আরাফাত জানান উদ্ধারকৃত তেল গুলো আগে কেনা। নিজাম স্টোরের মালিক নিজাম উদ্দিনের কোন লাইসেন্স নেই মূলত অবৈধ ভাবে মজুদ করে বাজারে কৃক্রিম সংকট তৈরি করে বেশি দামে বিক্রির উদ্দ্যশ্যে এ তেল মজুদ করে রাখা হযেছে। অবৈধভাবে তেল মজুদের অপরাধে নিজাম ষ্টোরকে ৫০ হাজার টাকা জরিমানার পাশাপাশি এ তেল পূর্বের দামে বিক্রি করার নির্দেশ প্রদান করা হয়েছে বলে জানান তিনি।

অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট কে এম ইয়াসির আরাফাত আরো বলেন, কোনো ধরনের ডিলিং লাইসেন্স ছাড়াই বাজারে কৃত্রিম সংকট সৃষ্টি করে অধিক মুনাফার জন্যই এভাবে তেল মজুত করা হয়েছে। এজন্য ওই দোকানিকে জরিমানা করা হয়েছে। এ ধরনের অভিযান আমাদের অব্যাহত থাকবে।

এর আগে গত ৬ মে পার্বত্য খাগড়াছড়ির রামগড়ের সোনাইপুল বাজারে এক ব্যবসায়ীর পৃথক চারটি গুদামে ৫৭হাজার লিটার সয়াবিন তেল উদ্ধার করেন ভ্রাম্যমাণ আদালত।