Opu Hasnat

আজ ২১ মে শনিবার ২০২২,

রাজশাহীতে স্কাউটসের স্বাস্থ্য সচেতনতা র‍্যালি রাজশাহী

রাজশাহীতে স্কাউটসের স্বাস্থ্য সচেতনতা র‍্যালি

বাংলাদেশ স্কাউটস, রাজশাহী অঞ্চলের আয়োজনে বাংলাদেশ স্কাউটস এর সমাজ উন্নয়ন বিভাগের সহযোগিতায় রাজশাহী জেলা ও মেট্রোপলিটন জেলা স্কাউটস এর কাব স্কাউট, স্কাউট ও স্কাউটারদের অংশগ্রহণে স্বাস্থ্য সচেতনতা র‍্যালি অনুষ্ঠিত হয়।
 
বৃহস্পতিবার (১২ মে) রাজশাহী নগরীর রুয়েট চত্ত্বরস্থ অগ্রণী বিদ্যালয় ও মহাবিদ্যালয় থেকে র‍্যালি শুরু হয়ে তালাইমারী ও ভদ্রা মোড়ঘুরে একই জায়গায় র‍্যালি সমাপ্ত হয়।

র‍্যালি ও মতবিনিময় সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ স্কাউটস এর জাতীয়  কমিশনার (সমাজ উন্নয়ন ও স্বাস্থ্য) কাজী নাজমুল হক নাজু। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন আঞ্চলিক সভাপতি ও রাজশাহী শিক্ষা বোর্ডের চেয়ারম্যান প্রফেসর মো. হাবিবুর রহমান। বিশেষ স্কাউট ব্যাক্তিত্ব হিসেবে আরো উপস্থিত ছিলেন অঞ্চলের আঞ্চলিক কমিশনার ও উপ-পরিচালক, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা ড. শরমিন ফেরদৌস চৌধুরী এবং অগ্রণী বিদ্যালয় ও মহাবিদ্যালয়ের সম্মানিত সভাপতি মো: মোশারফ হোসেন বাচ্চু। মতবিনিময় সভায় সভাপতিত্ব করেন বাংলাদেশ স্কাউটস রাজশাহী অঞ্চলের আঞ্চলিক উপ কমিশনার (সমাজ উন্নয়ন) ও অগ্রণী বিদ্যালয় ও মহাবিদ্যালয়ের অধ্যক্ষ মোঃ সাইফুল হক। 

এছাড়াও আঞ্চলিক কোষাধ্যক্ষ ও জেলা শিক্ষা অফিসার মোহা. নাসির উদ্দীন, আঞ্চলিক উপ-কমিশনারগণ, আঞ্চলিক ও জেলা স্কাউটস এর নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

র‍্যালিতে বিভিন্ন স্তরের প্রায় ৮০০ স্কাউটস সদস্য, শিক্ষার্থী, ইউনিট লিডার, শিক্ষক ও বিভিন্ন স্তরের স্কাউটার অংশগ্রহণ করেন যেখানে স্বাস্থ্য সচেতনতা সম্পর্কিত বিভিন্ন স্লোগান প্রচার করা হয়। 

প্রধান অতিথি ও বাংলাদেশ স্কাউটস এর জাতীয় কমিশনার (সমাজ উন্নয়ন ও স্বাস্থ্য) কাজী নাজমুল হক নাজু তাঁর বক্তব্যে রাজশাহী অঞ্চলের সমাজ উন্নয়ন কার্যক্রমে সন্তোষ প্রকাশ করেন এবং আগামী কর্মকান্ডে  নিজেদের সম্পৃক্ত রেখে দেশ ও সমাজের সেবায় স্কাউটদের সদা প্রস্তুত থাকার পরামর্শ দেন। 

রাজশাহী অঞ্চলের সভাপতি তথা রাজশাহী শিক্ষা বোর্ডের চেয়ারম্যান প্রফেসর মো. হাবিবুর রহমান তাঁর বক্তব্যে স্কাউটস এর সদস্য, শিক্ষার্থী, অভিভাবক ও শিক্ষকগণের পরিচ্ছন্নতা ও মানসিক স্বাস্থ্যের প্রতি নজর রাখার জন্য পরামর্শ প্রদান করেন। এছাড়াও তিনি স্বাধীনতার ৫০ বছর তথা সুবর্ণ জয়ন্তী থেকে লব্দ জ্ঞান আহরণ করে ৭৫ বছর উদযাপনের লক্ষ্যে নিজেদের আরো যোগ্য ও সুনাগরিক হিসেবে গড়ে তুলে বঙ্গবন্ধুর আদর্শে উজ্জীবীত হয়ে উন্নত সোনার বাংলা গড়ে তোলার জন্য সকলকে উদ্বুদ্ধ করেন। 

আঞ্চলিক কমিশনার স্কাউটদের প্লাস্টিক টাইড টার্ণার্স ব্যাজ অর্জনে স্কাউটদের আন্তর্জাতিক পরিমন্ডলে সফলতা অর্জনের জন্য সকলকে ধন্যবাদ জানান। বৃক্ষ রোপণ কার্যক্রম,  মাস্ক বিতরণ,  টিকাদানে সহায়তা, ত্রাণ সামগ্রী ও শীতবস্ত্র বিতরণ উত্যাদি কাজে স্কাউটদের নৈপুণ্য তুলে ধরেন। 

আঞ্চলিক উপ কমিশনার সমাজ উন্নয়ন ও স্বাস্থ্য জনাব মোঃ সাইফুল হক অঞ্চকের গত এক বছরের সমাজ উন্নয়ন ও স্বাস্থ্য বিভাগের কর্মকাণ্ড তুলে ধরেন। বিভিন্ন দিবস উদযাপন,  সস্বাস্থ্য সচেতনতা কার্যক্রম,  র‍্যালি, ত্রাণ সামগ্রী বিতরণ, পরিচ্ছন্নতা, সকল উপজেলা স্কাউটস এর মাধ্যলে মাস্ক বিতরণ,  মাছের চাষ, বৃক্ষরোপণ কার্যক্রম, টিকাদান ও স্যানিটেশন কাজে স্কাউটদের সেবার কথা তাঁর বক্তব্যে তুলে ধরেন।

পতাকা উত্তোলনের মাধ্যমে কার্যক্রমের শুভ সূচনা হয়। অতঃপর বেলুন উড়িয়ে র‍্যালি শুরু হয়। র‍্যালি শেষে মতবিনিময় সভা ও আপ্যায়ননের মধ্য দিয়ে কার্যক্রমের সমাপ্তি ঘটে।