Opu Hasnat

আজ ১৮ এপ্রিল বৃহস্পতিবার ২০২৪,

সয়াবিন তেলের দাম ১৯৮ টাকা লিটার! অর্থ-বাণিজ্য

সয়াবিন তেলের দাম ১৯৮ টাকা লিটার!

সয়াবিন তেলের দাম প্রতি লিটারে ৩৮ টাকা বাড়ানো হচ্ছে। আন্তর্জাতিক বাজারে মূল্যবৃদ্ধির অজুহাত দেখিয়ে বাণিজ্য মন্ত্রণালয়ের সচিবের সঙ্গে মিল মালিকদের বৈঠকের পর প্রতি লিটার বোতলজাত সয়াবিনের দাম ১৯৮ টাকা নির্ধারণ করা হয়েছে। বর্তমানে বোতলজাত প্রতি লিটার সয়াবিন তেল ১৬০ টাকায় বিক্রি হচ্ছে। শনিবার (৭ মে) থেকে নতুন দাম কার্যকর হবে।

বৃহস্পতিবার (৫ মে) বাণিজ্য মন্ত্রণালয়ে বৈঠকের পর নতুন এ দাম নির্ধারণ করেছে ভোজ্যতেল পরিশোধন ও বাজারজাতকারী প্রতিষ্ঠান মালিকদের সংগঠন বাংলাদেশ ভেজিটেবল অয়েল রিফাইনার্স অ্যান্ড বনস্পতি ম্যানুফ্যাকচারার্স অ্যাসোসিয়েশন।

সংগঠনটির বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, এখন থেকে বোতলজাত প্রতি লিটার সয়াবিন তেল খুচরা পর্যায়ে বিক্রি হবে ১৯৮ টাকায়। ৫ লিটারের বোতলের দাম হবে ৯৮৫ টাকা, যা বর্তমানে ৭৬০ টাকায় বিক্রি হচ্ছে। এছাড়া, খোলা সয়াবিন তেল প্রতি লিটার ১৮০ টাকা এবং খোলা পাম তেল প্রতি লিটার ১৭২ টাকায় বিক্রি হবে। বর্তমানে বাজারে খোলা সয়াবিন তেল প্রতি লিটার ১৩৬ টাকা ও পাম তেল ১৩০ টাকায় পাওয়া যাচ্ছে।

সয়াবিন তেলের বৈশ্বিক পরিস্থিতিতে দেশের বাজারে মূল্য সমন্বয়ের বিষয়ে বৃহস্পতিবার (৫ মে) বিকেল ৩টায় বাণিজ্য সচিবের সঙ্গে বৈঠক করেন বাংলাদেশ ভেজিটেবল অয়েল রিফাইনার্স অ্যান্ড বনস্পতি ম্যানুফ্যাকচারার্স অ্যাসোসিয়েশনের নেতারা। বৈঠকে তেল পরিশোধনকারী কোম্পানির প্রতিনিধিরাও অংশ নেন। পরে দাম বাড়ানোর সিদ্ধান্তের কথা জানানো হয়।

সর্বশেষ গত ৬ ফেব্রুয়ারি বাংলাদেশ ভেজিটেবল অয়েল রিফাইনার্স অ্যান্ড বনস্পতি ম্যানুফ্যাকচারার্স অ্যাসোসিয়েশন তেল দাম বাড়িয়েছে। তখন প্রতি লিটার বোতলজাত সয়াবিন তেলের দাম ৮ টাকা বাড়িয়ে ১৬৮, খোলা সয়াবিন তেলের দাম ৭ টাকা বাড়িয়ে ১৪৩, বোতলজাত সয়াবিন ৫ লিটারের বোতলের দাম ৩৫ টাকা বাড়িয়ে ৭৯৫ ও পাম তেলের দাম ১৫ টাকা বাড়িয়ে ১৩৩ টাকা নির্ধারণ করা হয়।

এই বিভাগের অন্যান্য খবর