Opu Hasnat

আজ ২৯ মার্চ শুক্রবার ২০২৪,

সাবেক সাংসদ জয়নাল হাজারী আর নেই রাজনীতি

সাবেক সাংসদ জয়নাল হাজারী আর নেই

বাংলাদেশ আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদের সদস্য, ফেনী-২ আসনের সাবেক সংসদ সদস্য এবং ফেনী জেলা আওয়ামী লীগের সাবেক সাধারণ সম্পাদক বীর মুক্তিযোদ্ধা জয়নাল আবেদীন হাজারী আর নেই (ইন্নালিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। সোমবার (২৭ ডিসেম্বর) বিকেল সাড়ে ৫টার দিকে রাজধানীর ল্যাবএইড হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তিনি শেষ নিশ্বাস ত্যাগ করেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৭৬ বছর।

জয়নাল হাজারীর একান্ত রাজনৈতিক সহযোগী শাখাওয়াত হোসেন ভূঞাঁ গণমাধ্যমকে এ তথ্য নিশ্চিত করেন। তিনি জানান, বার্ধক্যজনিত নানা রোগে ভুগে তিনি গত কয়েকদিন যাবত রাজধানীর ল্যাবএইড হাসপাতালে ভর্তি ছিলেন। আজ বিকেলে তিনি শেষ নিশ্বাস ত্যাগ করেন।  

জয়নাল হাজারী ছিলেন চিরকুমার। ফেনীর মাস্টারপাড়ায় তার একটি বাড়ি রয়েছে। তার মৃতদেহ সেখানে আনার কথা রয়েছে। মাস্টারপাড়ায় পারিবারিক কবরস্থানে তাকে সমাহিত করার কথা রয়েছে। তবে এখনও তার নামাজে জানাজা ও দাফন কাজের সময় জানা যায়নি।

১৯৮৪-২০০৪ পর্যন্ত ফেনী জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ছিলেন জয়নাল হাজারী। ফেনী-২ (ফেনী সদর) আসন থেকে ১৯৮৬, ১৯৯১ ও ১৯৯৬ সালে সংসদ সদস্য নির্বাচিত হন তিনি।

সাবেক তত্ত্বাবধায়ক সরকারের সময় ২০০১ সালের ১৬ আগস্ট রাতে জয়নাল হাজারীর বাড়িতে অভিযান চালায় যৌথবাহিনী। তিনি তখন পালিয়ে আত্মগোপনে ভারতে চলে যান। ২০০৪ সালে হাজারীকে দল থেকে বহিষ্কার করা হয়।

২০০৯ সালে আওয়ামী লীগ আবার ক্ষমতায় এলে তিনি ভারত থেকে দেশে ফিরে আদালতে আত্মসমর্পণ করেন। পরে সব মামলা থেকে একে একে অব্যাহতি পান প্রবীণ এই রাজনীতিবিদ। দেড় দশক পর ২০১৯ সালে আওয়ামী লীগের কেন্দ্রীয় কমিটির উপদেষ্টা পদ পান তিনি।

প্রবীণ এই রাজনীতিকের মৃত্যুতে  রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী শোক ও সমবেধনা জানিয়েছেন। এছাড়াও ফেনী-২ আসনের সংসদ সদস্য ও জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক নিজাম উদ্দিন হাজারী বর্ষীয়ান রাজনীতিক, বীর মুক্তিযোদ্ধা জয়নাল হাজারী ভাইয়ের মৃত্যুতে গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন এবং শোক সন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা প্রকাশ করেছেন।