Opu Hasnat

আজ ২৪ জানুয়ারী সোমবার ২০২২,

মোরেলগঞ্জে ১ জন শিক্ষক দিয়ে চলছে একটি প্রাথমিক বিদ্যালয়ের পাঠদান! বাগেরহাট

মোরেলগঞ্জে ১ জন শিক্ষক দিয়ে চলছে একটি প্রাথমিক বিদ্যালয়ের পাঠদান!

মোরেলগঞ্জ উপজেলায় ১ টি প্রাথমিক বিদ্যালয় মাত্র ১ জন শিক্ষক দিয়ে চলছে শিক্ষা কার্যক্রম।

বাগেরহাট জেলার মোরেলগঞ্জ উপজেলার ৯৫ নং বড়ইতলা সরকারী প্রাথমিক বিদ্যালয় কোন মতে খুড়িয়ে চলছে ১ জন শিক্ষক দিয়ে পাঠদান। বিদ্যালয়টিতে ৯১ জন শিক্ষার্থীর বিপরীতে রয়েছে মোট ৪ জন শিক্ষকের মধ্যে একজন ডিপিএড কোর্সে রয়েছেন বাগেরহাট, একজন রয়েছেন মামলাজনিত কারনে সাময়িক বরখাস্ত, বাকী দুই জনের মধ্যে ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক মো. নাসির হাওলাদার এর বিরুদ্ধে বিভিন্ন অনিয়মের তদন্ত সম্পন্ন হয়েছে।

গত ২৪ নভেম্বর তদন্ত কর্মকর্তার তদন্ত কালে তিনি বেশ অসন্তোষ প্রকাশ করেন। এলাকার অভিভাবক বৃন্দের ধারনা তদন্ত কর্মকর্তার তদন্ত প্রতিবেদন নসাৎ করতে তিনি ঢাকায় তদবিরে গেছেন। কিন্তুু ২ জন শিক্ষকের মধ্যে থেকে ৯১ জন কোমলমতি শিশুদের পাঠদান ব্যাহত করে কি করে তিনি ছুটি নিলেন।

এদিকে, বিদ্যালয়টিতে সরোজমিনে গেলে দেখা যায় মাত্র ১ জন শিক্ষিকা ক্লাস রুমে রয়েছেন তার কাছে জানতে চাইলে তিনি বলেন প্রধান শিক্ষক কোথায় আছেন বলতে পারি না, আমাকে তিনি ফোনেও কিছু জানাননি।

এ বিষয় সংশ্লিষ্ট ক্লাষ্টারের দায়িত্ব প্রাপ্ত সহকারী শিক্ষা কর্মকর্তা স্বজল কুমার মহলী বলেন তিনি ৩ দিনের ছুটিতে রয়েছেন। ২ জন শিক্ষকের মধ্যে কি করে তাকে ছুটি দেয়া হলো জানতে চাইলে তিনি বলেন নিয়ম মেনেই তাকে ছুটি প্রদান করা হয়েছে।

এ ব্যাপারে উপজেলা প্রাথমিক শিক্ষা অফিসার মোঃ জামাল উদ্দিন বলেন, দুই জন শিক্ষকের স্থালে কোন শিক্ষককে ছুটি দেওয়া যায়না, তবে বিশেষ প্রোজনে চিকিৎসা ছুটি নিতে পারে।

জেলা প্রাথমিক শিক্ষা অফিসার মোঃ শাহ আলম হাওলাদার বলেন, দুই জন শিক্ষকের স্থালে ছুটির ব্যাপারে আমরা সব সময় শিক্ষকদেরকে  নিরুৎসাহীত করি। সাময়ীক বরখাস্তের বেলায় বিদ্যালয়ে উপস্থিত থাকবেন কিন্তু বিদ্যালয়ের কোন দ্বায় দ্বায়িত্ব  থাকবেনা। ছুটির বেলায় সংশ্লিষ্ট কর্মকর্তাদের আরো একটু সচেতন থাকা উচিত ছিল।