Opu Hasnat

আজ ২৯ মার্চ শুক্রবার ২০২৪,

সৈয়দপুরে ব্রিটেনের রাণীর ব্যবহৃত প্রেসিডেন্ট সেলুন! নীলফামারী

সৈয়দপুরে ব্রিটেনের রাণীর ব্যবহৃত প্রেসিডেন্ট সেলুন!

রেলের শহর সৈয়দপুর। শহর জুড়ে রেলের লাল স্থাপনাগুলোর জন্য অনেকে সৈয়দপুরকে বলে থাকেন ‘দ্য রেড সিটি অফ বাংলাদেশে’। এখানে রয়েছে ১৮৭০ সালে স্থাপনকৃত দেশের বৃহত্তম সৈয়দপুর রেলওয়ে কারখানা। এখানেই রাখা হয়েছে ব্রিটেনের রাণীর ব্যবহৃত শত বছরের প্রাচীন একটি স্টেট ক্যারেজ বা প্রেসিডেন্ট সেলুন । বিল্ডার্স প্লেটে লেখা আছে ১৯২৭ সালে ব্রিটেনের একটি কারখানায় তৈরি হয়েছে এই সেলুন । মূলত ব্রিটেনের রানী ভারতের বিভিন্ন গন্তব্যে ভ্রমণের জন্য সেলুনটি ভারতে আনা হয়।
দেশ বিভাগের পর ১৯৪৮ সালে তৎকালীন পুর্ব পাকিস্তান রেলওয়েকে এই সেলুনটি উপহার হিসেবে দিয়ে যায় ব্রিটিশ সরকার। এর নম্বর-১২৬৫। স্বাধীনতার পর দেশের অনেক রাষ্ট্র প্রধান এই প্রেসিডেন্ট সেলুনে ভ্রমন করেছেন। ১৯৮১ সালে সেলুনটি অকেজো হয়ে পড়লে সৈয়দপুর কারখানায় নিয়ে আসা হয় ।

সেলুনটির উল্লেখযোগ্য দিক হলো এটি সম্পুর্ন কাঠের তৈরি। সেলুনটির ভেতরে আছে প্রেসিডেন্টের শয়ন কক্ষ, তাঁর স্টাফদের জন্য আলাদা দুটি রুম। সেই সময়ের বিলাশ বহুল বাথরুরম, বেসিন, শাওয়ার, লাইট, ফ্যান, সুইচ বোর্ড। একটি কনফারেন্স রুম। সাধারন কোচে আটটি চাকা থাকলেও, সেলুনটিতে রয়েছে ১২টি চাকা। এসব তথ্য জানান সৈয়দপুর রেলওয়ে কারখানার বিভাগীয় তত্ত্বাবধায়ক (ডিএস) মো. জয়দুল ইসলাম। তিনি বলেন, রেলের জাদুঘরে অনেক দুর্লভ জিনিষ রাখা হয়েছে। এটিকে সমৃদ্ধ করার কাজ অব্যাহত রয়েছে।

এই কারখানায় প্রবেশ করতে অনুমতির প্রয়োজন হয়। প্রেসিডেন্ট সেলুনে যেতেও আলাদা করে অনুমতির দরকার হবে। এটি মেরামত করে রেলওয়ে কারখানার জাদুঘরে রাখা হয়েছে। দেশ এবং দেশের বাইরে থেকে যারা সৈয়দপুরে আসেন তাঁরা একনজর কারখানায় এসে দুর্লভ এ জাদুঘরটি দেখে যান।

 

এই বিভাগের অন্যান্য খবর