Opu Hasnat

আজ ১৯ অক্টোবর মঙ্গলবার ২০২১,

বাংলাদেশে ব্রিটিশ কাউন্সিলের ৭০ বছর পূর্তি উদযাপিত হল ব্রিটিশ অ্যাকাডেমী ইন লন্ডনে প্রবাস

বাংলাদেশে ব্রিটিশ কাউন্সিলের ৭০ বছর পূর্তি উদযাপিত হল ব্রিটিশ অ্যাকাডেমী ইন লন্ডনে

জাতি হিসেবে বাংলাদেশ এ বছর তাদের স্বাধীনতার গৌরবান্বিত ৫০ বছর উদযাপন করছে; পাশাপাশি, এ বছরই ঢাকায় ব্রিটিশ কাউন্সিলের যাত্রার ৭০ বছর পূরণ হয়েছে। যুক্তরাজ্য ও বাংলাদেশের মানুষের মধ্যে দৃঢ় সাংস্কৃতিক মেলবন্ধন উদযাপনের লক্ষ্যে, ব্রিটিশ কাউন্সিল বাংলাদেশ, ব্রিটিশ অ্যাকাডেমী ইন লন্ডনে একটি অনুষ্ঠান আয়োজন করে, যা চতুর্থ ইউকে -বাংলাদেশ স্ট্র্যাটেজিক ডায়ালগের সাথে একত্রে অনুষ্ঠিত হয়।

উক্ত অনুষ্ঠানে, স্কট ম্যাকডোনাল্ড, ব্রিটিশ কাউন্সিল চিফ এক্সিকিউটিভ, মাসুদ বিন মোমেন, ফরেইন সেক্রেটারি, বাংলাদেশ, এইচ ই রবার্ট চ্যাটারটন ডিকসন, বাংলাদেশে নিযুক্ত ব্রিটিশ হাই কমিশনার, এইচ ই সাইদা মুনা তাসনিম, যুক্তরাজ্যে নিযুক্ত বাংলাদেশী হাইকমিশনার, এবং যুক্তরাজ্য ও বাংলাদেশের অন্যান্য প্রতিনিধি ও বাংলাদেশী প্রবাসী সম্প্রদায়ের ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।

ব্রিটিশ কাউন্সিলের প্রধান নির্বাহী স্কট ম্যাকডোনাল্ড তার বক্তব্যে বলেন, “বাংলাদেশের এই অসাধারণ যাত্রার অংশ হতে পেরে আমরা অত্যন্ত গর্বিত। সময়ের সাথে সাথে আস্থার মাধ্যমে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক স্থাপন করে বাংলাদেশ ও যুক্তরাজ্যের মানুষের মাঝে মেলবন্ধন তৈরিতে কাজ করতে পারাটা আমাদের জন্য বিশেষ একটি সুযোগ। গত অর্ধ শতাব্দীতে বাংলাদেশ অসাধারণ সাফল্য অর্জন করেছে এবং বাংলাদেশ ও যুক্তরাজ্যের মধ্যকার সম্পর্কেও অনেক উন্নয়ন ঘটেছে। ব্রিটিশ কাউন্সিল সেই ইতিহাসের অংশ হতে পেরে অত্যন্ত গর্বিত এবং আমরা আগ্রহ নিয়ে এ ইতিহাসের পরবর্তী অধ্যায়ের জন্য অপেক্ষা করছি।”

এ স্ট্র্যাটেজিক ডায়ালগ অনুষ্ঠানে একই সাথে, ‘লন্ডন ১৯৭১: দ্য আনসাং হিরোজ অব দ্য বাংলাদেশ’স লিবারেশন ওয়ার’ ফটোগ্রাফি প্রদর্শনীর একটি উল্লেখযোগ্য অংশও  প্রদর্শিত হয়। এই প্রদর্শনীতে বাংলাদেশের মুক্তিযুদ্ধে লন্ডনের মানুষ যে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছিল সে বিষয়ক ৪০টি দুর্লভ ছবি প্রদর্শন করা হয়েছে। বাংলাদেশে চলমান মুক্তিযুদ্ধ তৎকালীন আন্তর্জাতিক সম্প্রদায়ে, বিশেষ করে যুক্তরাজ্যে অবস্থিত বাংলাদেশি প্রবাসীদের মাঝে ব্যাপকভাবে সাড়া ফেলে এবং লন্ডন মুভমেন্ট ছিল তার মধ্যে অন্যতম।  

ব্রিটিশ কাউন্সিল যুক্তরাজ্য ও বাংলাদেশের মানুষের মধ্যকার বন্ধনকে আরও শক্তিশালী করতে, ইংরেজী, শিক্ষা, শিল্প এবং সংস্কৃতির মাধ্যমে ব্যক্তি, সরকার ও স্ট্র্যাটেজিক পার্টনারদের সাথে সংযুক্ত হতে প্রতিজ্ঞাবদ্ধ। সমগ্র ২০২১ সাল ব্যাপী ব্রিটিশ কাউন্সিল যুক্তরাজ্য এবং বাংলাদেশের জনগণের মধ্যে সাংস্কৃতিক সম্পর্কের ৭০ বছর উদযাপন করবে।

বাংলাদেশে ব্রিটিশ কাউন্সিলের ৭০ বছরের কার্যকলাপ সম্পর্কে আরও জানতে ভিজিট করুনঃ bdbritish.org/70-years-in-Bangladesh