Opu Hasnat

আজ ১৩ মে বৃহস্পতিবার ২০২১,

ফরিদপুরে পুলিশ হেফাজতে মৃত্যু, শারীরিক বা মানসিক নির্যাতনের প্রমান পায়নি তদন্ত কমিটি ফরিদপুর

ফরিদপুরে পুলিশ হেফাজতে মৃত্যু, শারীরিক বা মানসিক নির্যাতনের প্রমান পায়নি তদন্ত কমিটি

ফরিদপুরের সালথায় তান্ডবের ঘটনায় পুলিশের করা মামলার আসামী স্টক জনিত কারনে আবুল হোসেন আলী(৪৫) নামে এক ব্যক্তি পুলিশ হেফাজতে শনিবার ভোররাতে মৃত্যু হয়। আর এ ঘটনা নিয়ে ফরিদপুর জেলা পুলিশের পক্ষ থেকে অতিরিক্ত পুলিশ সুপার মোঃ জামাল পাশাকে প্রদান করে ৪ সদস্যর একটি তদন্ত কমিটি করা হয়। কমিটিকে ২৪ ঘন্টার মধ্যে রির্পোট প্রদান করার কথা বলা হয়েছিলো। এরপর আজ তদন্ত কমিটি ফরিদপুরের পুলিশ সুপার মোঃ আলিমুজ্জামানের কাছে তদন্ত রির্পোট প্রদান করে। 

আর এই তদন্ত রির্পোট নিয়ে রবিবার বিকেলে জেলা পুলিশ কার্যালয়ে পুলিশ সুপার মোঃ আলীমুজ্জামান এক সংবাদিক সম্মেলন করেছেন। সেখানে তিনি বলেন যেহেতু পুলিশ হেফাজতে মৃত্যুর ঘটনা ঘটেছে আর সেই কারনে ঘটনার পর পরই অতিরিক্ত পুলিশ সুপার মোঃ জামাল পাশাকে প্রদান করে ৪ সদস্যর একটি তদন্ত কমিটি করা হয়। আর সেই কমিটিকে ২৪ ঘন্টার মধ্যে রির্পোট দিতে বলা হয়েছিলো। তারা ঘটনা তদন্ত করে রির্পোট প্রদান করেছে। সেখানে তারা গারদে থাকা আরো ৯জন আসামী ও দায়িত্বে থাকা পুলিশ সদস্যদের সাথে কথা বলেছেন। তারা তদন্ত করে পুলিশী নির্যাতন বা মানসিক কোন নির্যাতনের সম্পর্ক পায়নি আসামীর মৃত্যুর ঘটনায়। তিনি বলেন ময়না তদন্ত রির্পোট প্রাপ্তি শেষে আরো বিস্তারিত জানা যাবে।  

উল্লেখ্য, শনিবার ভোররাতে গত ৫ এপ্রিল সালথায় তান্ডবের ঘটনায় জড়িত থাকায় পুলিশের করা একটি মামলায় আবুল হোসেন আলীকে ১৬ এপ্রিল গ্রেপ্তার করা হয়। গত ২৮ এপ্রিল তাকে পুলিশ রিমান্ডে আনা হয় ৫দিনের জন্য। তিনি রবিবার ভোররাতে সেহরি খেয়ে নামাজ পড়ে বাথরুম গিয়ে অসুস্থ হয়ে পড়েন এবং বমি করেন। তাকে অসুস্থ অবস্থায় ফরিদপুর জেনারেল হাসপাতালে নেওয়া হলে ডাক্তার মৃত ঘোষনা করে। 

স্থানীয় সূত্রে জানাযায়, ২৮ এপ্রিল আসামী মৃত আবুল হোসেন আলীর বড় ছেলে একটি মেয়েকে নিয়ে পালিয়ে যায়। এ ঘটনা নিয়ে তিনি মানসিক ভাবে ভেঙ্গে পড়ে ছিলেন বলে জানাযায়।  

এ বিষয়ে ফরিদপুর জেনারেল হাসপাতালের তত্বাবধায়ক ডাঃ গনেশ আগরওয়াল জানিয়েছেন, রোগীর গায়ে কোন ধরনের আঘাতের চিহ্ন বা অন্য কোন অস্বাভাবিকতা দেখা যায়নি। প্রাথমিকভাবে ধারনা করা হচ্ছে ষ্টকজনীত কারনে স্বভাবিক মৃত্যু হতে পারে।