Opu Hasnat

আজ ১১ মে মঙ্গলবার ২০২১,

ব্রেকিং নিউজ

প্রিন্স ফিলিপ আর নেই আন্তর্জাতিক

প্রিন্স ফিলিপ আর নেই

ইংল্যান্ডের রানি দ্বিতীয় এলিজাবেথের স্বামী ডিউক অব এডিনবরা প্রিন্স ফিলিপ আর নেই। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৯৯ বছর। শুক্রবর (৯ এপ্রিল) বাকিংহাম প্যালেসের বরাত দিয়ে বিবিসি নিউজ এই তথ্য নিশ্চিত করেছে।

বাকিংহাম প্যালেস এক বিবৃতিতে জানায়, গভীর দুঃখের সঙ্গে রানি তার প্রিয় স্বামী প্রিন্স ফিলিপের মৃত্যুর ঘোষণা দিয়েছেন। উইন্ডসর ক্যাসেলে সকালে তিনি শেষ নিশ্বাস ত্যাগ করেন।

প্রিন্স ফিলিপ ১৯৪৭ সালে প্রিন্সেস এলিজাবেথকে বিয়ে করেন। এর কয়েক বছর পর এলিজাবেথ ইংল্যান্ডের রানি হন। এই দম্পতির চার সন্তান, আটজন নাতি-নাতনী এবং ১০ জন গ্রেট গ্রান্ডচিলড্রেন রয়েছে।

গত ১৭ ফেব্রুয়ারি অসুস্থ বোধ করায় ‘সতর্কতামূলক ব্যবস্থা হিসেবে’ ‘ডিউক অব এডিনবরা’ প্রিন্স ফিলিপকে হাসপাতালে ভর্তি করা হয়েছিল।

ব্রিটিশ রাজপ্রাসাদ বাকিংহাম প্যালেস এক বিবৃতিতে জানিয়েছিল, অসুস্থ হওয়ার পর সতকর্তামূলক ব্যবস্থা হিসেবে ব্যক্তিগত চিকিৎসকের পরামর্শে প্রিন্স ফিলিপকে হাসপাতালে নেয়া হয়। কয়েকদিন ধরে প্রিন্স ফিলিপ অসুস্থ; কিন্তু তার এই অসুস্থতা করোনাভাইরাস সংক্রান্ত নয় বলেও জানানো হয়েছিল ওই বিবৃতিতে।

প্রিন্স ফিলিপ ১৯২১ সালের ১০ জুন গ্রিক আইল্যান্ডের কর্ফুতে জন্ম নেন। তার বাবা প্রিন্স অ্যান্ড্রু ছিলেন গ্রিস ও ডেনমার্কের যুবরাজ, হেলেনের রাজা প্রথম জর্জের ছোট ছেলে। তার মা প্রিন্সেস অ্যালিস ছিলেন লর্ড লুই মাউন্টব্যাটেনের মেয়ে।