Opu Hasnat

আজ ২১ অক্টোবর বৃহস্পতিবার ২০২১,

এই দানবদের থামানো এখন সময়ের দাবী : মীর মোহাম্মদ ফারুক মতামত

এই দানবদের থামানো এখন সময়ের দাবী : মীর মোহাম্মদ ফারুক

‘গরীব মানুষ’ শুধু এই অযুহাতে প্রতিদিন পার পেয়ে যাচ্ছে অসংখ্য অপরাধী। চালনায় দক্ষ না হয়েও লেগুনা, অটোরিক্সা, বাস, পিকআপ চালায় এরা। প্রায়ই মানুষকে চাপা দিয়ে মারছে এরা। আর লক্কর মার্কা যানবাহন দিয়ে ধাক্কা মেরে অন্য যানবাহনকে করছে ক্ষতিগ্রস্ত। তারপর ‘গরীব মানুষ মাফ করে’ দেন বলে পার পেয়ে যাচ্ছে। সড়কে থাকা একশ্রেণীর দালাল এদের পক্ষ নিচ্ছে অহঃরহ। এসব রোডম্যান নামের দালাল ও চালকের অধিকাংশই আবার নেশাগ্রস্ত। ক্ষতিগ্রস্ত যানবাহনগুলোর মালিক মধ্যবিত্ত শ্রেণীর মানুষ।দুমড়ে মুচড়ে যাওয়া গাড়ীগুলো মেরামত করতে কি ঝক্তি তা শুধু ভূক্তভোগীরাই বুঝেন।

আরো এক শ্রেণীর অপরাধী আছে যারা চাকুরী করে কারখানায়। নিজেদের কর্মস্থলে অসন্তোষ দেখা দিলেও মহাসড়কে গিয়ে যানবাহনের উপর চড়াও হয়, যানবাহন ভাংচুর করে। এদের সবারই টার্গেট থাকে সড়কে চলাচলরত প্রাইভেট কার, মাইক্রোবাস। এসব যানবাহন ভাংচুর করে কি যে মজা পায় এরা। আহা! অবশ্য রহস্যজনক কারনে পাজেরো, হ্যারিয়ার জাতীয় অতিমূল্যবান গাড়ীতে এরা ধাক্কাও দেয় না, হামলাও করে না।

তবে হামলা, ভাংচুর এক ভয়ংকর নেশা। এই নেশা শুধু চালক, শ্রমিক না সমাজের নীচু স্তর থেকে উপর তলা পর্যন্ত সব স্তরের মানুষের মাঝেই দেখা যায়। উপর তলার মানুষ দল ভাঙ্গে। শেয়ার বাজার, ব্যাংক, কোম্পানীতে ধ্বস নামায়। লুটে পুটে খেয়ে মজা পায়। ভূমি, বনভূমি ভেংগে চুড়ে কেটে গিলে খায়।

আরো এক শ্রেণীর অপরাধী আছে যারা ভাঙ্গে মানুষের মন। মন ভেঙ্গে পরোক্ষভাবে মানুষ, সমাজ, জাতীর গতিরোধ করে দেন।সমাজের সামনে এদের দাঁড়া করানো যায় না। বিচার চাওয়া যায় না। এরা অতি ভয়ংকর দৈত্যসম। পদ্মা সেতু তৈরীর প্রারম্ভে বিশ্বব্যাংকের ভূমিকা কার না মনে আছে? দূর্নীতি নামে ইঁদুর বেড়াল খেলতে চেয়েছিলো।যেমন খেলা তারা খেলেছে তারা আফ্রিকা- আরব দারিদ্র পীড়িত দেশগুলোর সাথে।এই ডায়নোসর চেয়েছিলো বাঙ্গালী জাতির মন ভেঙ্গে গুড়িয়ে দিতে, বাঙ্গালী জাতীর অগ্রযাত্রাকে থামিয়ে দিতে। আমেরিকা-ফ্লান্স-চীনের মত দেশের বিরুদ্ধে ডেভিল বিশ্বব্যাঙ্ক আবার ভেজা বেড়াল। যেমনটা পাজেরো, হ্যারিয়ারের সামনে লেগুনা চালক ভেজা বেড়াল।এরা শক্তের ভক্ত নরমের জম।তাই লেগুনা চালক থেকে বিশ্বব্যাংক পর্যন্ত ভয়ঙ্কর এসব দানবদের থামিয়ে দেওয়া এখন সময়ের দাবী।

বিঃদ্রঃ- মডেল হলেন রাজধানীর উত্তরা এলাকার একজন লেগুনা চালক। যিনি প্রাইভেট কারে ধাক্কা মারতে বেশী পছন্দ করেন।

লেখক : সাংবাদিক ও কলামিস্ট