Opu Hasnat

আজ ১৯ এপ্রিল শুক্রবার ২০২৪,

কর্মস্থলে ফিরছে মানুষ, দৌলতদিয়ায় পাড়ের অপেক্ষায় যানবাহন রাজবাড়ী

কর্মস্থলে ফিরছে মানুষ, দৌলতদিয়ায় পাড়ের অপেক্ষায় যানবাহন

দক্ষিনাঞ্চলের প্রবেশদ্বার দৌলতদিয়া-পাটুরিয়া নৌরুট দিয়ে ঈদ শেষে ভোগান্তি নিয়ে কর্মস্থলে ফিরছে মানুষ। শনিবার ছুটির শেষ দিন হওয়ায় সকাল থেকেই মানুষের ঢল নামে দৌলতদিয়া ঘাটে। এদিকে স্বাভাবিক সময়ের চেয়ে দ্বিগুন যাত্রী ও যানবাহন পারাপার করতে গিয়ে হিসসিম খাচ্ছে ঘাট কর্তৃপক্ষ।

বিআইডবিøটিসি দৌলতদিয়া কার্যালয় সুত্রে জানাযায়, স্বাভাবিক সময়ে এই নৌরুট দিয়ে ২ হাজার থেকে ২ হাজার ৫ শত ছোট বড় যানবাহন পারাপার করা হয়। কিন্তু শনিবার সকাল ছয়টা পর্যন্ত ২৪ ঘন্টায় পার করা হয়েছে ৫,১,১৩ টি ছোট বড় যানবাহন। আর শনিবার সকাল ৬ টা থেকে বিকেল সাড়ে চারটা পর্যন্ত পার করা হয়েছে সাড়ে চার হাজার যানবাহন। যা স্বাভাবিকের চেয়ে দ্বিগুন।

শনিবার বিকেলে সরেজমিনে দৌলতদিয়া ঘাটে গিয়ে দেখাযায়, দৌলতদিয়া জিরো পয়েন্ট থেকে মহাসড়কের গোয়ালন্দ বাজার পর্যন্ত ছয় কিলোমিটার এলাকায় দুই সাড়িতে সিরিয়ালে আটকা পড়েছে অন্তত ৬ শত যাত্রীবাহি বাস। 

অপরদিকে গোয়ালন্দ বাজারের পাশ দিয়ে পদ্মার মোড় হয়ে শাখা সড়ক দিয়ে পারাপার করা হচ্ছে প্রাইভেটকার ও মাইক্রোবাস। এই শাখা সড়কেও পারের অপেক্ষায় সিরিয়ালে রয়েছে ৩ কিলোমিটার এলাকায় অন্তত ৬ শত গাড়ি।

এছাড়াও যাত্রীদের ভোগান্তি কমাতে দৌলতদিয়া ঘাট থেকে ১৩ কিলোমিটার পিছনে গোয়ালন্দ মোড় এলাকায় মহাসড়কে পন্যবাহি ট্রাক আটকে রেখেছে পুলিশ প্রশাসন। এখানেও পারের অপেক্ষায় রয়েছে অন্তত ৩ শত পন্যবাহি ট্রাক।

এ সময় কুষ্টিয়া থেকে ছেড়ে আসা পেয়াজ বোঝাই ট্রাকের চালক মিজান মিয়া বলেন, আমি বৃহস্পতিবার গোয়ালন্দ মোড় এলাকায় আসার পর পুলিশ আমাকে আটকে রেখেছে। বলেছে ঘাটে খুবই জানজট ঘাটে জানজট কমলে তবেই আমাকে পার হতে দিবে। কিন্তুু সড়কে গাড়ির যে চাপ মনে হচ্ছে না দুই এক দিনে পার হতে পারবো। টানা দুই দিন রাস্তার বসে থেকে পকেটের টাকা খরচ করে খাবার কিনে খেতে হচ্ছে।

দৌলতদিয়া ঘাটে আটকে থাকা একে ট্রাভেলস এর যাত্রী মাসুদ রানা বলেন, আমরা ঘাটে আটকে আছি অন্তত ১০ ঘন্টা। গাড়ি একটু আগায় আবার এক ঘন্টা বসে থাকে। এভাবে চলতে থাকলে আমরা শনিবার সারা রাত বসে থেকেও ঢাকায় যেতে পারবো না।  

আরমান নামের অপর এক যাত্রি বলেন, শনিবার ছুটির শেষ দিন তাই সবাই একযোগে কর্মস্থলে ফিরছে। যে কোন মূল্যে হোক আমাকে রাতের মধ্যে ঢাকায় যেতে হবে কারন রবিবার প্রথম অফিস খোলা। কিন্তুু সমস্যা হচ্ছে পরিবার পরিজন নিয়ে। পরিবার পরিজন না থাকলে ফেরি পারাপার গাড়ি থেকে নেমে লঞ্চে পার হয়ে যেতাম।
এদিকে শনিবার সকাল থেকে লঞ্চঘাটে দেখা গেছে উপচে পড়া ভীর। 

বিআইডবিøটিএ’র ট্রাফিক অফিসার ফরিদুল ইসলাম বলেন, যাত্রির যে চাপ এতে নিয়ম মেনে চলাই কষ্ট হয়ে পড়েছে। তারপরও আমরা চেষ্টা করছি অতিরিক্ত যাত্রী বহন না করতে। এ ছারাও লঞ্চঘাটে কাজ করছে ভ্রাম্যমান আদালত। 

বিআইডব্লিউটিসি দৌলতদিয়া ঘাটের ব্যবস্থাপক আবু আব্দুল্লাহ রনি জানান, দৌলতদিয়া পাটুরিয়া নৌরুটে বর্তমানে ১৯ টি ফেরি চলাচল করছে। শনিবার সারাদিন আবহাওয়া ভালো থাকায় ফেরি চলাচলে কোন বিঘ্ন ঘটেনি। যে কারনে রেকর্ড সংখ্যক যানবাহন পারাপার করা হয়েছে। এই চাপ রবিবার ও সোমবারও থাকতে পারে।