Opu Hasnat

আজ ২৯ মার্চ শুক্রবার ২০২৪,

একুশে পদকপ্রাপ্ত কথা সাহিত্যিক রিজিয়া রহমান আর নেই শিল্প ও সাহিত্য

একুশে পদকপ্রাপ্ত কথা সাহিত্যিক রিজিয়া রহমান আর নেই

একুশে পদকপ্রাপ্ত কথা সাহিত্যিক রিজিয়া রহমান আর নেই (ইন্নালিল্লাহি ... রাজিউন)।

শুক্রবার (১৬ আগস্ট) সকালে রাজধানীর অ্যাপোলো হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তার মৃত্যু হয়। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৮০ বছর। তিনি ক্যান্সার ও কিডনি রোগে ভুগছিলেন।

ঢাকা বিশ্ব‌বিদ্যালয় থে‌কে অর্থনী‌তি‌তে মাস্টার্স করার পর ক‌য়েক বছর অধ্যাপনায় নি‌য়ে‌াজিত ছি‌লেন। এই সময় থে‌কেই তি‌নি তার প্রশং‌সিত ও ব‌লিষ্ঠ উপন্যাসগু‌লো রচনা কর‌তে থা‌কেন। রি‌জিয়া রহমান র‌চিত গ্র‌ন্থের সংখ্যা চ‌ল্লি‌শের অধিক। শতা‌ধিক ছোটগল্প লি‌খে‌ছেন। লেখা‌লে‌খির অঙ্গ‌নে প্রায় সবক‌টি শাখাতেই ত‌ার ছিল স্বচ্ছন্দ বিচরণ।

প্রবন্ধ, সমা‌লোচনা, ক‌বিতা, রম্যরচনা ও শিশু‌তোষ রচনা ছাড়াও তি‌নি প‌ত্রিকায় কলাম লি‌খে খ্যা‌তি অর্জন ক‌রে‌ছেন। তার লেখা অনূ‌দিত হ‌য়ে বি‌ভিন্ন দে‌শের বি‌ভিন্ন গ্র‌ন্থে সংক‌লিত হ‌য়ে‌ছে। সা‌হি‌ত্যে অবদা‌নের জন্য তি‌নি দে‌শে ও বি‌দে‌শে প্রশং‌সিত হ‌য়ে‌ছেন, পে‌য়ে‌ছেন একা‌ধিক পু‌রস্কার।

লেখালেখির স্বীকৃতি হিসেবে ১৯৭৮ সালে বাংলা একাডেমি পুরস্কার লাভ করেন তিনি। বাংলা ভাষা ও সাহিত্যে অবদানের জন্য বাংলাদেশ সরকার এবার তাকে দেশের দ্বিতীয় সর্বোচ্চ বেসামরিক সম্মাননা একুশে পদক প্রদান করে।

রি‌জিয়া রহমা‌নের জন্ম ১৯৩৯ সা‌লের ২৮ ডি‌সেম্বর, কলকাতার ভবানীপু‌রে। বাবার নাম ডা. আবুল খা‌য়ের মোহাম্মদ সি‌দ্দিক, মা ম‌রিয়ম বেগম।