Opu Hasnat

আজ ১৯ এপ্রিল শুক্রবার ২০২৪,

দুর্গাপুরে সরকারী মহাবিদ্যালয়ে শিক্ষা উপকরণ ক্রয়ে অনিয়মের অভিযোগ নেত্রকোনা

দুর্গাপুরে সরকারী মহাবিদ্যালয়ে শিক্ষা উপকরণ ক্রয়ে অনিয়মের অভিযোগ

জেলার দুর্গাপুরে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের সেবা খাত থেকে ২০১৮-১৯ অর্থ বছরের জন্য স্থানীয় সুসঙ্গ সরকারী মহাবিদ্যালয়ে শিক্ষা উপকরণ ক্রয়ে অনিয়মের অভিযোগ পাওয়া গেছে।

এ নিয়ে শনিবার ওই মহাবিদ্যালয়ের ক্রয় কমিটির আহবায়ক সহঃঅধ্যাপক মো, মজিবুর রহমান বলেন, প্রায় ৪ লক্ষ টাকা বরাদ্দ এসেছে ঠিকই আমরা তো নামে মাত্র ক্রয় কমিটি, অধ্যক্ষ মহোদয় তাঁর নিজের পছন্দের ঠিকাদার দিয়ে সব সময়ই এ কাজটি করে থাকেন। 

মহাবিদ্যালয়ের অন্যান্য প্রভাষকদের অভিযোগ, অফিসার ইনচার্জ ড. ভবানী সাহা শুধু শিক্ষা উপকরণই নয় বিভিন্ন কৌশলে নানা খাত থেকে টাকা আত্মসাতের পাঁয়তারা করেই চলছেন। চলতি বছরে শিক্ষা উপকরণ ক্রয়ের জন্য যে বরাদ্দ এসেছে তা অনেক কলেজই পায়নি। নামমাত্র রেজুলেশনের মাধ্যমে কমিটি দেখিয়ে অন্য সদস্যদের স্বাক্ষর নিয়ে অর্থ হাতিয়ে নেয়ার বিষয়টি তিনি খুব ভালোই বোঝেন। তবে দরপত্র আহবান না করে উপকরণ ক্রয় বিষয়টি সত্যিই আপত্তি জনক। শিক্ষা উপকরণ ক্রয়ের অর্থ প্রাপ্তির জন্য বিল-ভাউচার উপজেলা হিসাব রক্ষণ দপ্তরে প্রেরণ করলে ওই দপ্তরের উচ্চমান সহকারী মি. নিখিল বলেন, বিলে বেশ অসঙ্গতি থাকায় আমরা বিল ফেরৎ পাঠিয়েছি। 

এ নিয়ে ড. ভবানী সাহা বলেন, আমি দুই লক্ষ টাকার যে কোন কাজ বিনা দরপত্রে করতে পারি, এ বিষয়ে দরপত্র দেয়ার প্রয়োজন নাই। 

উপজেলা নির্বাহী অফিসার ফারজানা খানম বলেন, আমি কোন অনিয়ম বরদাস্ত করবো না, মাত্র ১ সপ্তাহ হয়েছে আমি এ উপজেলায় যোগদান করেছি, বিষয়টি খতিয়ে দেখে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহন করবো।