Opu Hasnat

আজ ২৫ এপ্রিল বৃহস্পতিবার ২০২৪,

সৈয়দপুর বিমানবন্দর সম্প্রসারণ : ভূমিহীনদের যাচাই-বাছাই কাজে সুভা নীলফামারী

সৈয়দপুর বিমানবন্দর সম্প্রসারণ : ভূমিহীনদের যাচাই-বাছাই কাজে সুভা

সৈয়দা রুখসানা জামান শানু, নীলফামারীর সৈয়দপুর থেকে : সৈয়দপুর বিমাববন্দর দেশে চতুর্থ আন্তর্জাতিক বিমান বন্দর হিসাবে গড়ে তুলতে চলছে সম্প্রসারণের কাজ। এরই মধ্যে ভূমিহীনদের তালিকা তৈরি হয়েছে। কিন্তু কারা ভূমিহীন কারা প্রকৃত জমির মালিক তা যাচাই-বাছাই কাজে গতকাল শুক্রবার থেকে অংশ নিয়েছে সুভার সদস্যরা। 

বিভিন্ন স্বেচ্ছাসেবী সংগঠনের সমন্বয়ে গঠিত সৈয়দপুর ইউনাইটেড ভলেন্টিয়ার্স এসোসিয়েশন ‘সুভা’র সদস্যরা শুক্রবার (১৪ জুন) সুভার কর্ণধার সৈয়দপুর উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) এস.এম.গোলাম কিবরিয়ার নির্দেশে ওই কার্যক্রমে অংশগ্রহন করে। প্রথম দিনে বিমানবন্দরের আশপাশের গ্রামে ভূমিহীনদের যাচাই- বাছাই তদারকী করে সুভার সদস্যরা।

কার্যক্রমে সুভার সদস্য সোহেল, আলমগীর, জিতু, রিয়া, নওশাদ আনসারী, সুলতান, আমির, সুজন, সোহেল রানা, রাকিব, হিরা সহ অন্যান্য সদস্যরা কার্যক্রম সক্রিয় অংশগ্রহন করে।

উল্লেখ্য, সৈয়দপুর বিমানবন্দরকে দেশের চতুর্থ আন্তর্জাতিক মানে উন্নীত করার প্রকল্প হাতে নিয়েছে সরকার। ওই প্রকল্পের অধীনে নতুন টার্মিনাল ভবন ও উড়োজাহাজ (এয়ারক্রাফট) ল্যান্ড করে রাখার জন্য দুটি অতিরিক্ত অ্যাপ্রোণ নির্মাণের কাজ শুরু হয়েছে ইতোমধ্যে। বর্তমানে বিমানবন্দরটির রানওয়ে আছে ৬ হাজার ৮০০ ফুট। আন্তর্জাতিক মানে উন্নীতে সেই রানওয়ে সম্প্রসারিত হবে ১২ হাজার ফুটে। এজন্য বিদ্যমান ১৩৬ দশমিক ৫৯ একর জমি বাদেও নূতন করে ৮৫২ দশিমক ৯০ একর জমি অধিগ্রহণ করা হবে। অধিগ্রহণ শেষে মোট ৯৮৯ দশমিক ৪৯ একর জমির ওপর নির্মিত হবে ওই রানওয়ে।

সৈয়দপুর উপজেলা প্রশাসন সূত্র হতে জানা যায়, নূতন করে অধিগ্রহণের ওই জমির মধ্যে রয়েছে সৈয়দপুর পৌরসভায় ৫৭৯ দশমিক ৫০ একর এবং দিনাজপুর জেলার পার্বতীপুর উপজেলার ২৭৩ দশমিক ৪০ এশর জমি।